সুস্থ থাকতে চাইলে শরীরচর্চার আগে যেসব কাজ এড়িয়ে যাবেন, সেগুলি দেখেনিন

সুস্থতার জন্য শরীরচর্চা যেমন আবশ্যক, তেমনভাবেই শরীরচর্চার আগে কিছু প্রাথমিক নিয়ম মেনে চলাও আবশ্যক। সাধারণ এই নিয়মগুলো শরীরচর্চাকালীন সময়ে শরীরকে ফিট রাখতে কাজ করে বিধায়, এইসকল নিয়মের ব্যতিক্রম না হওয়ায়ই শ্রেয়। সেক্ষেত্রে প্রত্যেককের খেয়াল রাখা প্রয়োজন, শরীরচর্চার আগে কোন কাজগুলো থেকে বিরত থাকা প্রয়োজন।

অতিরিক্ত খাবার খাওয়া

শরীরচর্চা শুরু করার আগে কখনোই ভরপেট খাবার খাওয়া যাবে না, কারণ এতে করে পাকস্থলিস্থ খাবার পরিপূর্ণভাবে পরিপাক হতে পারে না। তবে যেহেতু খালি পেটে শরীরচর্চা করতে নিরুৎসাহিত করা হয়, তাই শরীরচর্চায় যাওয়ার অন্তত দুই ঘন্টা আগে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত হালকা ঘরানার খাবার খেতে হবে।

অতিরিক্ত জল পান

শরীরচর্চা শুরু করার আগে কয়েক গ্লাস জল পান করার আইডিয়াটি সঠিক মনে হলেও এটা একেবারেই ভুল। বাস্তবে এই কাজটি উপকারিতার বদলে আরও বেশি অসুবিধা তৈরি করবে। শরীরচর্চার আগে জল পান রক্তে লবণের মাত্রাকে কমিয়ে মাথা ঘুরানো ও বমিভাব তৈরি করতে পারে। এ কারণে শরীরচর্চা আগ মুহূর্তে জল পান না করে, দিনভর কিছুক্ষণ পরপর জল পান করতে হবে এবং খেয়াল রাখতে হবে শরীরে যেন জলশূন্যতা দেখা না দেয়।

স্ট্রেচিং

শরীরচর্চার আগে স্ট্রেচিং করা ভালো নয়? অনেকেই হয়তো উত্তর দিবে- ভালো। কিন্তু সাম্প্রতিক গবেষণায় ও পরীক্ষায় উঠে এসেছে, শরীরচর্চার আগে স্ট্রেচিং করার ফলে ব্যথা পাওয়ার সম্ভাবনা বেড়ে যায় এবং শরীর দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। তাই শরীরচর্চার আগে স্ট্রেচিংয়ের বদলে হালকা ওয়ার্ম করা হবে সঠিক পদ্ধতি। ওয়ার্ম আর্প বলতে হালকা দৌড়ানো বা লাফানো বোঝানো হচ্ছে।

অতিরিক্ত ঘুমানো

খাবার খাওয়া ও জল পানের মতোই অতিরিক্ত ঘুম শরীরচর্চার উপর প্রভাব ফেলতে পারে। একদিকে অল্প কিছুক্ষণের ঘুম যেমন শরীরকে ঝরঝরে করে তুলতে পারে, অন্যদিকে শরীরচর্চার আগে লম্বা সময়ের ঘুমের ফলে দেখা দিতে পারে মাথা ভারি বোধ হওয়া, কাজে শক্তি না পাওয়া ও শারীরিক শক্তির অভাব। এ কারণে শরীরচর্চার অন্তত ঘণ্টা খানেক আগে অল্প সময়ের জন্য ঘুমিয়ে নেওয়া যেতে পারে।

পেইনকিলার সেবন

শরীরচর্চা পরবর্তী সময়ে পেশীর ব্যথাভাবকে আগে থেকে প্রতিরোধ করার জন্য অনেকেই শরীরচর্চা শুরুর আগেই পেইনকিলার সেবন করে থাকেন। কিন্তু এটা একেবারেই অনুচিত এবং এতে করে সমস্যা আরও বেশি দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হয়। তাই শরীরচর্চার আগে কখনোই অকারণে পেইনকিলার সেবন করা যাবে না।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress