এই শীতে আর ফাটবে না আপনার ঠোঁট, শুধু মাত্র জেনেনিন এই সহজ উপায়!

Written by News Desk

Published on:

শীতে ত্বকের অন্যতম সমস্যা ঠোঁট ফাটা। চামড়া উঠে যাওয়া এবং কালচে ভাব চলে আসা। ঠোঁট ফাটাটা অস্বস্তিকর ও কষ্টদায়ক। এ সময়ের শুকনা আবহাওয়ার কারণেই ঠোঁট বেশি ফাটে। দাঁত দিয়ে ঠোঁট কামড়ানো কিংবা মরা চামড়া তুলে ফেলার অভ্যাস থাকলে আজই সেটা বন্ধ করুন। অতিরিক্ত মাত্রায় চা-কফি পানের অভ্যাস থাকলে সেটাও ঠোঁটে কিছুটা কালচে আভা নিয়ে আসে।

ঠোঁটের মরা চামড়া দূর করবে বাদাম তেল। রাতে ঘুমানোর সময় এটি লাগিয়ে ঘুমাতে পারেন। ঠোঁট কালচে হয়ে গেলে সেটাও হালকা করার উপায় আছে। এক টেবিল চামচ গোলাপের পাপড়ির পেস্ট আর এক টেবিল চামচ গ্লিসারিন এই সমস্যার সমাধান করবে। নিয়মিতভাবে ঠোঁটে মাখলে কালচে ভাব দূর হয়ে হালকা গোলাপি আভা চলে আসবে। মিশ্রণটি বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন।

রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা কয়েক বছর আগে পরামর্শ দিয়েছিলেন, মাখনের সঙ্গে জাফরান মিশিয়েও ঠোঁটে লাগানো যায়। এতে লালচে আভা চলে আসবে ঠোঁটে। ঠোঁটকে মসৃণ রাখতেও সাহায্য করবে। এ ছাড়াও জলপাই তেল ও লবণ একসঙ্গে মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। লেবু, লবণ, মধু ও জলপাই তেল একসঙ্গে মিশিয়েও স্ক্রাবার তৈরি করা যাবে। সপ্তাহে দুই দিন এটি ব্যবহারে ঠোঁটের মরা চামড়া উঠে যাবে।

রাতের বেলা ঘুমের সময় পুরো করে লিপজেল লাগিয়ে রাখলেও ভালো ফল পাবেন। জলপাই তেল আর মধু মিলিয়েও এই কাজ করতে পারেন। জল পান করুন। শীতকালে অনেকেই কম জল পান করেন। শরীরের ভেতরে আর্দ্রতার অভাবে ঠোঁট ফেটে যায়। কালচে ভাবও আসতে পারে। শুষ্কতা রোধে গ্লসি বা ক্রিম আছে, এমন লিপস্টিক বেছে নিতে পারেন। সবচেয়ে মজার বিষয় হলো, করোনার এই সময় আমাদের মাস্ক পরে থাকতে হচ্ছে বাইরে বের হলেই। এ কারণে ঠোঁট শুষ্ক হয়ে যাওয়ার সমস্যাও কম হবে। কারণ, বাতাসের সংস্পর্শ পাচ্ছে না ঠোঁট। শীতের শেষ পর্যন্ত ঠোঁটে থাকুক যত্নের স্পর্শ।

Related News