প্রতারণার পরেও কেন ক্ষমা করে দেয় অনেকে?‌ জানুন বিস্তারিত

Written by News Desk

Published on:

বহুগামিতা বা প্রতারণা ভেঙে দিতে পারে অনেক নিবিড় সম্পর্কও। তবু জানলে অবাক হবেন, স্বামী বা প্রেমিকের সব কুকীর্তির ফাঁস হওয়ার পরেও তাঁদের ক্ষমা করে দেন অনেক নারীই।

কিন্তু কেন?‌ সেই উত্তর খুঁজতেই সমীক্ষা চালিয়েছিল একটি সংস্থা। বেছে নেয়া হল, সেরকমই কয়েকটা কারণ।

❏‌ সবচেয়ে বেশি নারী জানিয়েছেন, সঙ্গী প্রতারণা করলেও তাঁদের ভালবাসা ছাড়তে পারেননি তাঁরা।

❏‌ কেউ আবার মনে করছেন, প্রতারণার পরেও সম্পর্কটাকে ঠিক করে দেয়া উচিত।

❏ এক নারী যেমন জানিয়েছেন, ‘‌আমার স্বামী নিজে থেকে এসেই সব কথা বলে দিয়েছিল। ‌ওর সততায় মুগ্ধ না হয়ে পারিনি। ’‌

❏‌ আরও একজন বলেছেন, ‘‌অনেকদিন ধরেই সন্দেহ করছিলাম। ওর ফোন ঘেঁটে অনেক আপত্তিকর ছবি এবং চ্যাট পাই। প্রথমে খুব রাগ হয়েছিল। তারপরে ভেবে দেখলাম, আমিও ওকে এক সময় প্রতারণা করেছি। কিন্তু সেটা ও জানতে পারেনি। ’‌ নিজের প্রতারণার কথা মনে পড়তেই স্বামীকে মাফ করে দেন নারী।

❏‌ অনেকেই জানিয়েছেন, প্রতারণা ধরা পড়ার পরে বিচ্ছেদের রাস্তায় হাঁটলে আমার সন্তানদের জীবন নষ্ট হয়ে যেত। তাই বাধ্য হয়েই সব মেনে নেই।

❏‌ চমকে দেয়ার মতো আরও এক স্বীকারোক্তি, ‘‌দীর্ঘদিন ধরেই আমার স্বামী অভিযোগ জানাতো। বলতো দীর্ঘ দাম্পত্যের পর সে সেই প্রথমদিকের মতো যৌনতৃপ্তিই দায়ী। তার জন্য নাকি আমার যৌন অনীহাই দায়ী। নিজে একটা হীনমন্যতায় ভুগতাম। সেই হীনমন্যতা থেকেই সব মেনে নিয়েছিলাম। ’

❏‌ সবচেয়ে সোজাসাপ্টা জবাব দিয়েছেন অস্ট্রেলিয়ার এক তরুণী। তিনি বলেছেন, ‘‌আমার প্রেমিক প্রচুর টাকার মালিক। যতদিন ও আমাকে দামী দামী উপহার দিচ্ছে, ততদিন ও বাড়ির বাইরে যা খুশি করে বেড়াক, কিছু বলব না। ’‌

Related News