এখন মূলতানি মাটির জাদুতেই দূর হবে বিরক্তিকর খুশকি, জেনেনিন

Written by News Desk

Published on:

রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার আদিকাল থেকেই হয়ে আসছে। কিন্তু চুলের যত্নেও যে মুলতানি মাটি অতুলনীয় তা অনেকের কাছেই অজানা। খুশকি দূর করা, চুল পড়া বন্ধ করা সহ বিবর্ণ চুল ঝলমলে করে তোলে মুলতানি মাটি।

চলুন তবে জেনে নেয়া যাক চুলের কী কী কঠিন সমস্যার সহজ সমাধান মুলতানি মাটি- 

>> রুক্ষ চুল নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। মুলতানি মাটি, মধু ও পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে পুরো চুলে লাগান। আধা ঘণ্টা রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন।

>> চুলের ডগা ফেটে থাকলে চুল বেশি বাড়ে না। চুলের ডগা ফাটার সমস্যাও কমাবে মুলতানি মাটি। টকদই ও মুলতানি মাটির মিশ্রণ চুলে ভাল করে মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে  ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

>> চুল কেটেছেন সেই কবে, তার পরে আর যেন ঠিকভাবে বাড়ছেই না চুল। সমাধান লুকিয়ে মুলতানি মাটিতেই। অ্যালোভেরা জেল, লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা শ্যাম্পু করে নিন।

>> প্রচুর খুশকি হচ্ছে? মুলতানি মাটি ব্যবহার করলে কমবে খুশকি। ১ টেবিল চামচ মেথি গুঁড়া ঘণ্টাখানেক জলে ভিজিয়ে রাখুন। তার পরে সেই মেথি বেটে নিয়ে তাতে ৫ টেবিল চামচ মুলতানি মাটি ও সামান্য লেবুর রস মেশান। মাথার ত্বকে এই মিশ্রণটি আধা ঘণ্টা রেখে ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

>> পরিবেশ দূষণ, জলে অত্যাধিক আয়রন ও বেশি তেলমশলার খাবার খেলে চুল পড়ে। এই অতিরিক্ত চুল পড়া কমাতে ব্যবহার করুন মুলতানি মাটি। টকদই ও মুলতানি মাটির সঙ্গে গোলমরিচ গুঁড়া মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার মাথার ত্বকে মিশ্রণটি লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

Related News