এখন আপনার পেটের মেদ কমাতে সাহায্য করবে এই ৬টি বিশেষ ব্যায়াম! জেনেনিন

Written by News Desk

Published on:

ব্যায়াম করে পেটের মেদ বা ভুড়ি কমাতে অনেকেই জিমে যান।
কিন্তু বেশীরভাগ ক্ষেত্রেই অল্প দিনের মাথায় জিম ছেড়ে দেন, রাতারাতি কাঙ্ক্ষিত ফল না পাবার জন্য।

একটি সমীক্ষা বলছে, ৯০ শতাংশ মানুষ জিমে যাবার ৩ মাসের মধ্যেই জিম ছেড়ে দিচ্ছে শুধুমাত্র তাদের অবাস্তব প্রত্যাশা পূরণ হচ্ছে না বলে। তাই জিমে যাবার আগে প্রয়োজন, ঘরেই কিছু ব্যায়াম করে শরীরকে প্রস্তুত করে নেওয়া। যারা ভাবছেন জিমে না গিয়ে কীভাবে পেটের অতিরিক্ত মেদ ঝরাবেন, তাদের জন্য উপযুক্ত ৬টি ব্যায়াম নিয়ে আজকের এই ফিচার। এখানে উল্লেখিত ব্যায়ামগুলো আপনি ঘরে বসেই করতে পারবেন।

প্ল্যাঙ্ক
এই ব্যায়ামের জন্য আপনাকে একটি সমতল জায়গায় এমন ভাবে উপুড় হয়ে শুতে হবে যেনো হাতের কনুই আর পায়ের পাতার উপর ভর করে পুরো শরীর শূণ্যে ভেসে থাকে। খেয়াল রাখতে হবে, হাতের কনুইয়ের অগ্রভাগ যেনো মাটিতে লেগে থাকে এবং কনুই যেনো এর অগ্রভাগ আর কাঁধের সাথে প্যারালাল অবস্থায় থাকে।
এভাবে ৩০ সেকেন্ড পর্যন্ত থাকতে হবে।

বাইসাইকেল ক্রাঞ্চেস
সোজা হয়ে শুয়ে পড়তে হবে সমতল একটি জায়গাতে। এরপর দুই হাত মাথার নীচে এমন ভাবে দিয়ে মাথা তুলে ধরতে হবে যেনো হাতের আঙ্গুলগুলো পরষ্পরকে আলিঙ্গন করে। এবার ডান পা ও বাম পা দিয়ে শূণ্যে সাইকেল চালানোর মত করতে হবে ধীরে ধীরে। পাগুলো ভাঁজ করার সময় যেই পা তার বিপরীত কাঁধ সামনে নিতে হবে। যেমন, ডান পা শূণ্যে তুলে ভাঁজ করার সময় বাম কাঁধ সামনে নিতে হবে। এভাবে প্রতি পা অন্তত ৭ বার করে করতে হবে।

রাশিয়ান টুইস্ট
এই ব্যায়ামটির জন্য সমতল জায়গায় বসে হাঁটু সামান্য শূণ্যে তুলে ভাঁজ করতে হবে। এরপর দুই হাত একত্রে সোজা করে সামনে নিতে হবে। এভাবে শুরু করার পর হাতের কনুই ভাঁজ করে কোমর থেকে শরীরের উপরের অংশ একবার ডানে একবার বামে ঘোরাতে হবে। এই অবস্থায় কোমরের নীচের অংশ অনড় থাকবে।
এভাবে প্রতিদিকে ৭ বার করতে হবে।

পুশ আপ
আমাদের সবচেয়ে পরিচিত ব্যায়াম পুশ আপ। এর কার্যকারিতাও অনেক বেশী। এই ব্যায়াম করার ক্ষেত্রে শরীর সোজা করে উপুড় হয়ে সমতল জায়গায় শুয়ে পড়তে হবে। এবার দুই হাতের তালু কাধ সমান দূরত্বে মাটিতে রাখতে হবে আর হাতের তালু ও পায়ের আঙ্গুলের উপর ভর দিয়ে পুরো শরীর শূণ্যে উঠাতে হবে। এভাবে একবার উঠাতে হবে আবার নামাতে হবে। প্রতিবার অন্তত ১০ বার এমন উঠাতে ও নামাতে হবে।

রিভার্স ক্রাঞ্চেস
রিভার্স ক্রাঞ্চেসের জন্য আপনাকে একটি সমতল জায়গায় শুতে হবে। দুই হাত শরীরের পাশে রেখে একদম সোজা হয়ে শুয়ে পা না বাঁকিয়ে ঘরের ছাদের দিকে তুলতে হবে। হাত মাটিতে রেখেই আবার পা আস্তে আস্তে সোজা অবস্থায় নামাতে হবে। তবে কোন ভাবেই পা মাটিতে ছোঁয়ানো যাবে না। মাটি না ছুঁয়েই আবার পা তুলতে হবে। এভাবে তিন ধাপে মোট ১০ বার করে করতে হবে।

মাউন্টেইন ক্লাইম্বার
হাতের তালু আর পায়ের আঙ্গুলের উপর ভর করে শরীর শূণ্যে তুলে ধরতে হবে। এসময় হাত একদম ৯০ ডিগ্রী কোণে সোজা অবস্থায় থাকবে। এবার ডান পা ভাঁজ করে পেটের নীচ দিয়ে বুক পর্যন্ত আনতে হবে আবার তা ফিরিয়ে নিতে হবে। এভাবে এক পায়ের পর অন্য পা করতে হবে এবং যতটা সম্ভব দ্রুত করতে হবে। এভাবে ১ মিনিট পর্যন্ত করা যেতে পারে।

Related News