এই গরমের শুরুতেই সান ট্য়ানের সমস্যা, তাহলে অব্যর্থ এই ৪টি টোটকা!

Written by News Desk

Published on:

দিনে দিনে বাড়ছে তাপমাত্রা। আরও প্রখর হচ্ছে রোদ। আর এই সময় একটু সময় বাইরে থাকা মানেই রোদে ঘুরে হাতে পায়ে ট্য়ান। সান ট্যানিং-এর সমস্যায় বেশি ভুগতে হয় ছাত্র-ছাত্রী এবং যাদের দীর্ঘক্ষণ রোদে থাকতে হয়। যদিও আমাদের শরীরে সূর্য রশ্মি প্রয়োজন তবে তা অতিরিক্ত সময় হলেই ত্বকে ট্যান পরে কালো দাগ বসে যায়। যার থেকে রক্ষা পাওয়া খুব কষ্টকর হয়ে পরে। বাজারে প্রচুর ট্যান ক্লিয়ার করার প্রোডাক্ট পাওয়া গেলেও ঘরোয়া কিছু উপায়ে আপনি এর থেকে সবচেয়ে ভালো উপকার পাবেন। তবে জেনে নেওয়া যাক কীভাবে ঘরোয়া উপায়ে সান ট্যান থেকে মুক্তি পাবেন।

অনেক বিশেষজ্ঞরা মনে করেন যে হাত ও পায়ে মেকআপ ফাউন্ডেশন ব্যবহার করলে ট্যানিং থেকে রক্ষা পাওয়া সম্ভব। কারণ ফাউন্ডেশন অতিবেগুনী রশ্মিকে সরাসরি ত্বকে প্রবেশ করতে বাধা দেয়। তবে ত্বকের সম্পূর্ণ ক্ষতি রোধে সানস্ক্রিনের ব্যবহার করা উচিত।

অ্যাপল সিডার ভিনেগার এবং রক সল্ট- ভিনেগার অনেক ক্ষেত্রেই বিউটি প্রোডাক্ট হিসেবে ব্যবহার করা হয়, বিশেষ করে চুলে ও কালো দাগ দূর করতে। সান ট্যান দূর করতে ভিনিগার ব্যবহার করা যেতে পারে। এর জন্য এক চা চামচ রক সল্টের সঙ্গে আধ চা চামচ অ্যাপল সিডার ভিনেগার ভালো করে মিশিয়ে নিন।

এরপর এক বাটি হালকা গরম জলে ভিনেগার এবং রক সল্টের মিশ্রণটি দিয়ে দিন। তুলোয় করে ট্যান পরা ত্বকে এই জল দিয়ে হালকা করে ঘষতে থাকুন। এরপর স্ক্রাব করে আবার ধুয়ে ফেলুন। দই এবং টমেটো মাস্ক- টমেটোতে প্রাকৃতিক ব্লিচ থাকে, তাই এর রস ট্যানিং অপসারণ করতে ব্যবহৃত হয়। ঘরোয়া উপায়ে ট্যান দূর করতে, একটি পাত্রে দইটি নিয়ে তাতে টমেটো বেটে খুব ভালো করে মিশিয়ে নিন।

এই প্যাক হাতে পায়ে লাগিয়ে রাখুন। প্রয়োজনে আপনি  টমেটো পিউরির সঙ্গে চন্দনের গুঁড়োও মিশিয়ে নিতে পারেন। এটি ত্বকে লাগিয়ে রাখতে হবে, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই প্যাক কেবল সান ট্য়ান দূর করে না পাশাপাশি ত্বকে রক্ত ​​সঞ্চালনও বাড়ায়। শসা এবং লেবুর রস- ট্যান দূর করতে অর্ধেক শসা ঘষে নিয়ে এবং অর্ধেক পাতিলেবুর রস মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি ট্যান পরা ত্বকে লাগান। এটি ১৫ থেকে ২০ মিনিট অবধি রেখে তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

কমলা লেবুর খোসা এবং অল্যোভেরা জেল- কমলা ভিটামিন সি সমৃদ্ধ, যা ত্বকের জন্য অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও সহায়তা করে।
ট্যান দূর করতে বাড়িতে কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে রাখুন। এরপর এই গুঁড়োর সঙ্গে তাতে এক চা চামচ তাজা অল্যোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ট্যান পরা ত্বকে লাগিয়ে স্ক্রাব করুন, তারপরে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন, পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

Related News