কাজের চাপে শারীরিক সম্পর্কে আগ্রহ হারাচ্ছেন দম্পতিরা, জেনেনিন

কর্মক্ষেত্রে বাড়তে থাকা চাপের প্রভাব পড়তে শুরু করেছে মানুষের শয়নকক্ষেও। অতিরিক্ত কাজের চাপে নাকি শারীরিক সম্পর্কে আগ্রহ হারাচ্ছেন দম্পতিরা। এমনকি কিছু কিছু ক্ষেত্রে সমস্যা এতটাই বেড়ে যাচ্ছে যে, সন্তানধারণে আগ্রহী অনেককেই শেষ পর্যন্ত শরণাপন্ন হতে হচ্ছে আইভিএফ পদ্ধতির।

ব্রিটিশ নাগরিকদের উপর করা সমীক্ষাটি বলছে, ২৫ থেকে ৩০ বছর বয়সী দম্পতিরা নিয়মিত শারীরিক সম্পর্কে সবচেয়ে বেশি আগ্রহী। কিন্তু বয়স ৩০ পেরোলে অনেকটাই কমে যাচ্ছে এই প্রবণতা। ৩৫ থেকে ৩৯ বছর বয়সী দম্পতির ক্ষেত্রে প্রতি সপ্তাহে যৌন মিলনের সংখ্যা সবচেয়ে কম বলেও দাবি সমীক্ষকদের।

বিষয়টির কারণ হিসেবে উঠে এসেছে কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপের তথ্য। গবেষকরা বলছেন, অতিরিক্ত কাজের চাপে ৩০ বছর আগের তুলনায় এখন দম্পতিদের শারীরিক সম্পর্কের হার প্রায় অর্ধেক হয়ে গেছে।

প্রসঙ্গত, কিছুদিন আগে ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা জানিয়েছিল, কাজ সেরে বাড়ি ফেরার পর অধিকাংশ দম্পতিই ব্যস্ত থাকছেন ল্যাপটপ কিংবা মোবাইলে। ফলে কমছে একসঙ্গে কাটানো সময়ের পরিমাণ।

তবে এই যুক্তি মানতে নারাজ সমাজের আরেকটি অংশ। তাদের দাবি, সম্পর্ক নিয়ে তরুণ প্রজন্মের দৃষ্টিভঙ্গির বদলই আসলে এই ঘটনার কারণ।

News Desk

Recent Posts

ডাবের পানি নাকি স্যালাইন গরমে কোনটি বেশি উপকারী?

তীব্র গরমে দিনেরবেলা বাইরে বের হলেই শরীর দিয়ে ঘামের স্রোত বেয়ে চলে সবারই, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে শুরু…

9 hours ago

সানস্ক্রিন মাখলেই মুখ ঘামে? যা করবেন

তাপমাত্রার পারদ ৪০ এর নিচে নামছেই না। কাঠফাটা রোদে বেরোলে ত্বক পুড়ে যাচ্ছে। এর মধ্যে সানস্ক্রিন ছাড়া বাইরে বের হওয়া…

10 hours ago

সম্পর্ক টিকিয়ে রাখতে শুধু ভালোবাসাই যথেষ্ট?

প্রেমের সম্পর্ক গড়ে ওঠে ভালোবাসার মাধ্যমে। এর থেকেই দুজন বিপরীত লিঙ্গের মানুষ একে অপরের সঙ্গে আজীবন কাটানোর প্রতিশ্রুতি গ্রহণ করেন।…

11 hours ago

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয়…

13 hours ago

ত্বকের যে রোগ অবহেলা করলেই বিপদ হতে পারে

ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে এসব চর্মরোগ হয়ে থাকে। তবে অনেকেই প্রথমদিকে এসব রোগকে উপেক্ষা করেন।…

14 hours ago

কিডনি ও লিভার সুরক্ষিত রাখবে যে পানীয়

‘ডিটক্স ড্রিংকস’ এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার…

14 hours ago