মহিলাদের সুরক্ষা দিতে তৎপর মোদী সরকার! প্রতিটি থানায় চালু হচ্ছে এই নতুন পরিষেবা

More articles

দেশে মহিলাদের সুরক্ষা নিয়ে প্রশ্নের মুখে সরকার। আর ঠিক এই পরিস্থিতিতেই দেশের প্রতিটি থানায় মহিলাদের জন্য আলাদা হেল্প ডেস্ক খোলার বড় সিদ্ধান্ত নেওয়া হলো কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। এর জন্য বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা।

সরকারের এক সূত্র মারফত জানা যাচ্ছে, এখনো পর্যন্ত দেশের অনেক গুলি থানাতেই আছে মহিলাদের জন্য হেল্প ডেস্ক। কিন্তু এবার সরকার চাইছে সেটা সারা দেশের সব থানায় হোক। দেশের সবকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সব থানাতেই এই পরিষেবা দিতে চায় সরকার। যত তাড়াতাড়ি সম্ভব এই ব্যবস্থা চালু করার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফে। এর জন্যে বরাদ্দ ১০০ কোটি টাকা দেওয়া হবে নির্ভয়া তহবিল থেকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, এই বিষয়ে কোনো অভিযোগ নিয়ে কোনো মহিলা থানায় এলে তার সাথে প্রায়শই খারাপ আচরণ করার অভিযোগ ওঠে। তাঁর সাথে সংবেদনশীল ভাবে ব্যবহার করতে হবে, তার সমস্যা শুনে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নিতে হবে। তাই এই মহিলা হেল্প ডেস্ক চালু করার সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র।

মহিলারা এই ধরণের অভিযোগ নিয়ে এই হেল্প ডেস্কে এলে তাদের পূর্ণ সহযোগিতা করাই হবে এই হেল্প ডেস্কের প্রধান কাজ। এই হেল্প ডেস্কে মহিলাদের সাহায্য করার জন্য থাকবেন আইনজীবী, মনোবিদ, এবং স্বেচ্ছাসেবী সংগঠনের মহিলারা। তারাই তাকে সঠিক পথ বলে দেবেন। দেশে ক্রমশ বাড়তে থাকা মহিলাদের উপর অত্যাচারের জন্য এটি কতটা উপযোগী হয় এখন সেটাই দেখার।

Latest