আপনার চামড়ার ব্যাগ-জুতার যত্ন নেবেন কীভাবে? জেনেনিন

Written by News Desk

Published on:

দৈনন্দিনের ব্যবহার্য সামগ্রীতে অনেকের পছন্দ চামড়ার জিনিসের প্রতি। চামড়ার ব্যাগ, বেল্ট, জুতা ইত্যাদি প্রকাশ পায় আলাদা ব্যক্তিত্বও। ফলে চামড়া বা লেদারের জিনিস আলাদাভাবে যত্নে রাখতে হয়। সেইসঙ্গে সেগুলো পরিষ্কার রাখাও জানতে হয়। এখন তা কীভাবে সম্ভব সেটি জানাচ্ছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

বাজারে লেদারের জিনিস পরিষ্কার করার আলাদা ক্লিনার পাওয়া যায়। একে ‘সফট সোপও’ বলে। এই ক্লিনার দিয়েই লেদারের ব্যাগ বা জুতা পরিষ্কার করুন। ক্লিনারটি দিয়ে পরিষ্কার করার পরে হালকা ভেজা তুলা দিয়ে তা মুছতে থাকুন। দেখবেন যাতে চামড়ার গায়ে কোনভাবে সাবান না লেগে থাকে। বছরে ২-৩ বার এভাবে পরিষ্কার করুন।

কখনই চামড়ার জিনিসে অ্যালকোহল বা স্পিরিট জাতীয় জিনিস দিয়ে পরিষ্কার করবেন না। এতে রং নষ্ট হয়ে যায়।

চামড়ার জিনিসে জল লাগলে সঙ্গে সঙ্গে তা ঝেড়ে ফেলে শুকাতে দিন। বর্ষায় চামড়ার ব্যাগ বা জুতা ব্যবহার না করাই ভাল। ব্যাগে বা জুতায় কোনও রকমের দাগ দেখলে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নিন।

অনেকে চামড়ার জিনিসকে উজ্জ্বল করার জন্য তেল ও কন্ডিশনার ব্যবহার করেন। এটি ভুলেও করবেন না। সাময়িক চকচকে আনতে গিয়ে ব্যাগের রঙের ক্ষতি হয় এতে। বাজারে লেদার কন্ডিশনার পাওয়া যায়। তাই দিয়েই ব্যাগ বা জুতার নতুন রূপ ফেরান।

চামড়ার জিনিস ব্যবহার করার সময়ে নিজের হাতও পরিষ্কার রাখুন। হাতে কোনও ময়লা বা তেল যেন না লেগে থাকে।

এগুলো কখনও ভাঁজ করে রাখবেন না। ব্যাগ ফাঁকা পড়ে থাকলে তার মধ্যে খবরের কাগজ বা বাবল র‍্যাপ, অন্তত পুরনো জামাকাপড় ভরে রাখুন। এতে ব্যাগের আকার অটুট থাকবে।

চামড়ার জিনিস হেয়ার স্প্রে, হেয়ার কালার সলিউশনের থেকে দূরে রাখুন। এতে স্পিরিট জাতীয় কেমিক্যাল থাকে যা লেদারের রং নষ্ট করে দেয়। এসব জিনিস দিন পনের অন্তর আলমারি থেকে বের করে আলো-হাওয়া পূর্ণ জায়গায় রাখুন।

Related News