বহুগুনে সম্পূর্ণ লবঙ্গের এতো উপকারিতা অবশ্যই জানা দরকার, জেনেনিন

Written by News Desk

Published on:

পরিচিত একটি মশলা লবঙ্গ। খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতে এটি ব্যবহার করা হয়। অ্যান্টি অক্সিডেন্ট, প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি এবং ভিটামিন বি সমৃদ্ধ একটি মশলা লবঙ্গ। দেখে নিন বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দূর করতে এর ব্যবহার।

বদহজম দূর করতে লবঙ্গ খুব ভালো কাজ করে। এনজাইম বৃদ্ধি করে পেটের গ্যাস, বমি বমি ভাব, পেট ব্যথা কমিয়ে দেয়। লবঙ্গের গুঁড়ো মধুর সঙ্গে মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা দূর হয়ে যায়।

দাঁত ব্যাথা করছে? লবঙ্গের তেল এক টুকরো তুলোতে লাগিয়ে ব্যথার দাঁতের উপর রেখে দিন। এটি দাঁতের ব্যথা দূর করে ইনফেকশন হওয়া থেকে দাঁতকে রক্ষা করবে।

হাঁটুতে, পিঠে বা হাড়ের কোন জয়েন্টে ব্যথা? বেশ কিছু লবঙ্গ নিন। সেগুলোকে হালকা আঁচে তাওয়ায় টেলে নিন। এই টেলে নেয়া লবঙ্গকে কাপড়ে বেঁধে একটি পুঁটলি তৈরি করুন। গরম থাকতেই এই পুঁটুলি দিয়ে আক্রান্ত স্থানে সেঁক দিন। ব্যাথা কমে যাবে।

বমি বমি ভাব দূর করতে গুঁড়ো লবঙ্গের সঙ্গে মধু মিশিয়ে খেয়ে নিন। আরাম পাবেন।

সাধারণ ঠান্ডা লাগা কিংবা অ্যাজমা, সাইনাস ইত্যাদির সমস্যা; দিনে কয়েক কাপ লবঙ্গ চা খেলে রোগের উপশম হবে। লবঙ্গ জলে ফুটিয়ে চা তৈরি করে নেবেন, ঠিক যেভাবে আদা চা তৈরি করেন।

মাথাব্যথা হলে কয়েক ফোঁটা লবঙ্গ তেল একটি কাপড়ে বা টিস্যুতে দিয়ে কপালের ওপরে দিয়ে রাখুন। ১৫ মিনিট রেখে সরিয়ে ফেলুন। মাথা ব্যাথা কমবে।

মুখের দুর্গন্ধ দূর করতে লবঙ্গ তুলনাহীন। কয়েকটি মুখে ফেলে চিবালেই আপনার নিঃশ্বাস হয়ে উঠবে তরতাজা।

মানসিক উৎকণ্ঠা দূর করতে এক টুকরো লবঙ্গ মুখে ফেলে চুষে চুষে খেয়ে ফেলুন। পান করতে পারেন লবঙ্গের চা। মেজাজ ফুরফুরে হয়ে উঠবে।

ব্রণ দূর করতে লবঙ্গের তুলনা নেই। তাজা লবঙ্গের গুঁড়ো সামান্য মধুর সঙ্গে মিশিয়ে ব্রণের ওপরে দিয়ে রাখুন। ব্রণ দূর হবে।

লবঙ্গের তেল আপনার নিয়মিত ব্যবহারের তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে চুল পড়া কমবে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি পাবে।

গর্ভবতী মায়েরা বমি বমি ভাব দূর করতে লবঙ্গ চুষতে পারেন। শুধু লবঙ্গ মুখে ভালো না লাগলে সামান্য গুড় মিশিয়ে নিতে পারেন। সকাল বেলাটায় অনেক স্বস্তি বোধ করবেন।

ঘর থেকে মশা দূর করতে একটি পাতি লেবু মাঝখান বরাবর কেটে দুই ভাগ করুন এবং কাটা অংশে ৫-৬টি করে লবঙ্গ গুঁজে দিন। বাটিতে করে ঘরের নির্দিষ্ট জায়গায় রেখে দিন। কিছুক্ষণের মধ্যেই ফলাফল পাবেন।

Related News