স্লিপ অ্যাপনিয়া থেকে হতে পারে স্ট্রোক, বিস্তারিত জানতে পড়ুন

Written by News Desk

Published on:

অবস্ট্রাকক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় নিয়মিত ভুগলে বেড়ে যায় স্ট্রোকের আশঙ্কা। সম্প্রতি এই সমস্যার কারণে মৃত্যু হয়েছে জনপ্রিয় শিল্পী বাপ্পী লাহিড়ীর। চলুন জেনে নিই কেন হয় এই রোগ, কী এর লক্ষণ।

লক্ষণ
এই রোগ থাকলে ঘুমানোর সময়ে অনিয়মিত হয়ে যায় শ্বাস-প্রশ্বাস। ঘুমের মধ্যে জোরে নাক ডাকা, মুখের ভিতরটা শুকিয়ে আসার মতো সমস্যা দেখা দিতে পারে। এর ফলে বার বার ঘুম ভেঙে যায়। অনেক সময় শরীরে অক্সিজেনের অভাব দেখা দেয়। যার ফলে হতে পারে হাইপার টেনশন।

কেন হয় এই রোগ
চিকিৎসকরা জানান, স্থুলতার সমস্যা থাকলে এই রোগ দেখা দিতে পারে। বিশেষ করে যাদের গলা অনেকটা চওড়া, সে সব মানুষ বেশি আক্রান্ত হন এই রোগে। এর কারণ হল, ঘুমের সময়ে গলার পেশি শিথিল হয়ে যায়। মেদ বেশ থাকলে তখন শ্বাস নেয়ার পথটি আটকে যাওয়ার প্রবণতা বাড়ে। ফলে ঘুমের মধ্যে শ্বাস নিতে কষ্ট হয়।

সমস্যাটি নিয়ন্ত্রণের উপায়
তবে জীবনধারায় সামান্য কিছু পরিবর্তন এনে এ সব সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা যায় বলে জানান চিকিৎসকরা। অনিয়ন্ত্রিত জীবনধারা যেমন এই রোগ বাড়িয়ে দিতে পারে, তেমনি কিছু পরিবর্তণ তা নিয়ন্ত্রণও করতে পারে। যাদের ওজন বেশি তাদের জোর দিতে হবে শরীরের মেদ কমানোর দিকে। তাই নিয়মিত ব্যায়াম করতে হবে।

এছাড়াও কার্বোহাইড্রেট আর ফ্যাটযুক্ত খাবার খাওয়া কমিয়ে দিতে হবে। এতে স্লিপ অ্যাপনিয়ার সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসবে। যাদের ডায়াবেটিস আছে তাদের তা নিয়ন্ত্রণে রাখতে হবে। এছাড়াও হাইপারটেনশনের যেন না ভোগেন রোগী সে বিষয়টিও খেয়াল রাখতে হবে।

Related News