লিভার সুস্থ রাখতে নিয়মিত যেসব খাবার খাবেন আপনি, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

লিভার থেকে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং পিত্ত উৎপন্ন হয় আর তাই লিভার শরীরের পাওয়ার হাউস হিসেবে পরিচিত। ভিটামিন, খনিজ পদার্থ, কার্বোহাইড্রেট সঞ্চয় করতে ও অ্যালকোহল, ওষুধ ভেঙে বিপাকে সাহায্য করে। জটিল কার্বোহাইড্রেট ভেঙে বিপাক হাড় বাড়াতেও কিন্তু ভূমিকা রয়েছে বিপাকের। যে কারণে লিভার ভাল রাখতে সুষম খাবার খাওয়া কিন্তু খুবি প্রয়োজন। লিভার ভাল রাখতে প্রতিদিনেরর খাদ্য তালিকায় কয়েকটি খাবার কিন্তু অবশ্যই রাখবেন।

চা- লিভারের স্বাস্থ্য বজায় রাখতে কিন্তু নিয়মিত চা খাওয়া খুবই প্রয়োজন। চা এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তবে সব থেকে ভাল যদি গ্রিন টি খেতে পারেন। শরীর ভাল রাখতে এবং ফ্যাট গলাতে খুবই উপকারী হল গ্রিন টি। ফ্যাটি লিভারের সমস্যাতেও কিন্তু নিয়মিত ভাবে খেতে বলা হয় গ্রিন টি। স্ট্রেস কমাতেও খুব ভাল সাহায্য করে গ্রিন টি।

কফি- লিভারের জন্য খুব ভাল হল কফি। কিন্তু দুধ, চিনি দিয়ে কফি খাবেন না। নিয়মিত ভাবে ব্ল্যাক কফি খেতে পারলে লিভারের সমস্যার সমাধান হয়। তবে সিরোসিস অব লিভারের সমস্যা থাকলে দুধ চা বা কফি কিন্তু একদমই চলবে না। ক্রিম দিয়ে কফি খাওয়ার অভ্যাসও কিন্তু ভাল নয়।

ওটস- স্বাস্থ্যের জন্য কিন্তু ওটস খুবই ভাল। ব্রেকফাস্টে ওটস খেলে একাধিক সমস্যার সমাধান হয়ে যায়। এছাড়াও ওটসের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা লিভারের জন্যেও ভাল এবং হজমে সাহায্য করে। এছাড়াও ওটসের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা লিভারের কোশের ক্ষতিপূরণে সাহায্য করে। এছাড়াও গোটা শস্যদানা, মটরশুঁটি এসবও রাখুন ডায়েটে।

ফল- নিয়মিত ভাবে ফল খান। ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। এছাড়াও আমাজের লিভারকে সুস্থ রাখতে ভূমিকা রয়েছে লিভারের। ফলের মধ্যে ভিটামিন সি- যুক্ত ফল বেশি করে খান। লিভারে চর্বি জমার সমস্যা থাকলেও কিন্তু খুব ভাল কাজ করে ফল।

সবজি- রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কিন্তু ভূমিকা রয়েছে এই শাক-সবজির। শরীরের যাবতীয় প্রয়োজনীয় ভিটামিন, খনিজের চাহিদা মেলে এই সবজি থেকেই। ব্রকোলি, ফুলকপি, অঙ্কুরিত মুগ, ছোলা,পালং শাক এসব কিন্তু অবশ্যই রাখবেন।

বাদাম- প্রতিদিনের খাদ্যতালিকায় কিন্তু বাদাম অবশ্যই রাখবেন। বাদামের মধ্যে থাকে ভিটামিন ই। তাই লিভারের যাবতীয় সমস্যা প্রতিরোধ করতে কিন্তু বাদাম অবশ্যই রাখবেন ডায়েটে।

Related News