কিডনির সমস্যায় হতে পারে মানসিক অবসাদ, জানাচ্ছে গবেষণা

Written by News Desk

Published on:

কিডনি শরীরের মূল অঙ্গগুলোর মধ্যে অন্যতম। আর এই মূল অঙ্গে দীর্ঘস্থায়ী অসুখ শরীরের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। কিন্তু অনেকের হয়ত জানা নেই, কিডনির সমস্যা ডেকে আনতে পারে মানসিক স্বাস্থ্যের সমস্যাও। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কিডনির অসুখ মানসিক উদ্বেগ, অবসাদ ও দুশ্চিন্তার মতো একাধিক সমস্যা ডেকে আনতে পারে। এমনকি দেখা দিতে পারে স্নায়ুরোগ ও স্মৃতিভ্রংশের মতো সমস্যাও।

একটি গবেষণা বলছে, দীর্ঘস্থায়ী কিডনির সমস্যায় ভোগা রোগীদের মধ্যে ৪৫.৭ শতাংশই মানসিক উদ্বেগের শিকার।

বিশেষজ্ঞদের মতে, সাধারণ মানুষের তুলনায় কিডনির অসুখে ভোগা রোগীদের মানসিক অবসাদগ্রস্ত হওয়ার আশঙ্কা তিন থেকে চার গুণ বেশি। আর এই মানসিক অবসাদ ডেকে আনে ক্ষুধামান্দ্য, অনিদ্রা ও মনোযোগের সমস্যাও। এই উপসর্গগুলোর ফলে আবার বাড়তে পারে কিডনির সমস্যাও।

কিডনির অসুস্থতায় অনেক ক্ষেত্রেই লাগাম টানতে হয় খারাপ অভ্যাসে। যেমন- ধূমপান বা মদ্যপান দ্বিমুখীভাবে শরীরের ক্ষতি করতে পারে। অনেকেই আবার মানসিক চাপ কমাতে নেশাগ্রস্ত হয়ে পড়েন, যা কিডনির সমস্যা আরও বাড়িয়ে দেয়।

কিডনির সমস্যার কারণে রেচনতন্ত্র ও সংবহনতন্ত্রের ওপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। ফলস্বরূপ মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের ওপরও খারাপ প্রভাব পড়তে পারে। এই সমস্যায় কারও কারও স্নায়ু ও স্মৃতির সমস্যা দেখা যায়। এমনকি দেখা দিতে পারে ডিমেনশিয়াও।

Related News