সাবধান! এই বদ অভ্যাসের কারণে হারিয়ে যেতে পারে আপনার সৌন্দর্য, জানুন সবিস্তারে

আমরা সকলেই সৌন্দর্যের পিছনে ছুটি। সৌন্দর্য এমন একটি বিষয় যা আমাদের খুব আকর্ষণ করে। তবে সুন্দর হতে চাইলেই তো আর সুন্দর হওয়া যায়না এর জন্য প্রয়োজন হয় যত্নের কিন্তু আমরা নিজেরাই আমাদের সৌন্দর্য নষ্ট হওয়ার পিছনে দায়ী থাকি। আমাদের ব্যক্তিগত জীবন-যাপন, কিছু বাজে অভ্যাস সব মিলিয়েই নষ্ট হয় দেহের সুস্থতা ও সৌন্দর্য। চলুন তাহলে জেনে নেয়া যাক কোন জিনিসগুলোর জন্য আমরা আমাদের সৌন্দর্য হারিয়ে থাকি।

ছোট মনমানসিকতাঃ

আপনি খেয়াল করলে হয়তো দেখবেন যে মানুষের চেহারাতেই তাঁদের ব্যক্তিত্ব ফুটে উঠে। সবসময় ছোট মনমানসিকতা নিয়ে চলাফেরা করা, মানুষদের শ্রদ্ধা, সম্মান না করা এই ধরণের মানুষগুলোর বাহ্যিক সৌন্দর্য থাকলেও সবকিছু মিলিয়ে সে মোটেও একজন সুন্দর ও ভালো মানুষ নন।

ব্রন খোটানোঃ

ব্রন আমাদের ত্বকের খুব পরিচিত একটি সমস্যা। আর ব্রন স্বাভাবিক ভাবেই আমাদের সৌন্দর্য নষ্ট করে দেয়। কিন্তু যখন ত্বকে ব্রন হয় তা আমরা অনেকেই খুটিয়ে থাকি। আর তখনই ত্বকে দেখা দেয় দাগের সমস্যা। আর সৌন্দর্যতো নষ্ট হয়ই।

বার বার চুল কালার করাঃ

ঘন কালো চুলের সৌন্দর্যই অন্যরকম। কিন্তু আমরা অনেকেই ফ্যাশন করার জন্য বার বার চুলের রং পাল্টে থাকি। যার জন্য একটি সময় দেখা যায় চুলের স্বাস্থ্য নষ্ট হয়ে যায়, উজ্জ্বলতা হারায়, ও দেখা দেয় চুল পড়ার সমস্যা।

খুব বেশি ভ্রু প্লাক করাঃ

চোখের সৌন্দর্যের অন্যতম জিনিস হল আই ভ্রু। বিশেষ করে নারীরা তাঁদের সৌন্দর্য আরও বাড়িয়ে তোলার জন্য প্রতি মাসেই নিয়ম করে ব্রু প্লাক করে থাকেন। কিন্তু অনেকেই আছে যারা কিছুদিন পর পর ভ্রু প্লাক করে থাকেন। এর ফলে ভ্রুর নিচের চামড়া ঝুলে যায় এবং সৌন্দর্যতে ব্যঘাত ঘটে।

খুব রাত করে ঘুমানো এবং অতিরিক্ত ঘুমানোঃ

দৈনন্দিন জীবনে আমরা এতোটাই ব্যস্তযে নিজের খেয়াল করিনা। দেহের সুস্থতা নিয়ে ভাবিনা। খারাপ। বেশি রাত জাগলে চেহারায় যেমন এর খারাপ প্রভাব পরে তেমনি অতিরিক্ত ঘুমালেও চেহারায় খারাপ প্রভাব পরে।

জাঙ্কফুডঃ

ভালো খেলে এর প্রভাব দেহেও পরে থাকে, ত্বক ভালো হয় , শরীর সুস্থ থাকে। আর দেহে জাঙ্ক ফুডের প্রভাব সম্পর্কেতো আমরা সকলেই জানি। আমাদের দেহের জন্য জাঙ্ক ফুড মোটেও স্বাস্থ্যকর নয় , জাঙ্ক ফুড আমাদের ত্বক নষ্ট করে, ওজন বৃদ্ধি করে দেহে দেখা দেয় আরও নানা ধরণের সমস্যা।

মদ্যপান ও ধূমপান করাঃ

মদ্যপান বা ধূমপান এর খারাপ প্রভাব সম্পর্কে আমরা অনেক আগে থেকেই জানি। এই জিনিসগুলো শুধু সৌন্দর্যই নষ্ট করেনা দেহকে তিলে তিলে ধ্বংস করে এবং মৃত্যুর পথে ঠেলে নিয়ে যায়।

মুখ পরিষ্কার না করা ও মেকআপ নিয়ে ঘুমিয়ে পরাঃ

অনেকেই অলসতা করে মুখ পরিষ্কার করেন না এবং মেকআপ পরিষ্কার না করেই ঘুমিয়ে যান। এই রকম ২/১ বার হলে সমস্যা নেই কিন্তু এটি যদি আপনার অভ্যাসে পরিণত হয় তাহলে তা ত্বকের জন্য খুব খারাপ এবং সৌন্দর্যও নষ্ট হয়।

ঝগড়া করাঃ

অনেক মানুষেরই চরিত্রে ঝগড়া করার স্বভাব আছে। কথা নেই বার্তা নেই কারণে অকারণে না বুঝে ঝগড়া করে থাকেন। আর এই কারণে মানুষ এদের পছন্দও করেন না। সে যতই শালীন ও সুন্দর হোক না কেন তার এই চারিত্রিক সমস্যার জন্য সকলের কাছে হাসির পাত্র হয়ে যান।

একদিনে অতিরিক্তি চা/কফি পান করাঃ

প্রতিদিন চা/কফি অতিরিক্ত খেলে দাঁত হলুদ বর্নের হয়ে যায়। আর তখন দাঁতের সৌন্দর্য নষ্ট হয় তাই অতিরিক্ত চা/কফি না খাওয়াই ভালো।

News Desk

Recent Posts

অতিরিক্ত ঘাম কেন হয়, কঠিন রোগের লক্ষণ নয় তো?

গরমে ঘাম হওয়া খুবই স্বাভাবিক। ঘামের সঙ্গে শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। আর ঘাম হলে শরীরের অতিরিক্ত পানি ও…

8 hours ago

গরমে কেন বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষ করে আপনার যদি হৃদরোগ, ডায়াবেটিস বা উচ্চ কোলেস্টেরল থাকে তাহলে…

10 hours ago

টয়লেটে মোবাইল ব্যবহার যে কারণে মারাত্মক

বর্তমানে মোবাইল ফোনে ব্যস্ত ছোট-বড় সবাই। শুধু মোবাইল বললে ভুল হবে, স্মার্টফোনের ব্যবহার এখন বিশ্বব্যাপী। সারাক্ষণই এতে ব্যস্ত হয়ে সময়…

10 hours ago

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে যে সবজি খাবেন

গরমে অতীষ্ট এখন জনজীবন। এ সময় শরীরের উপর বিরাট ধকল যাচ্ছে কমবেশি সবারই। তীব্র গরমে রোদে বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ…

12 hours ago

শরীরের যে স্থান পরিষ্কার না করলে বাড়বে রোগব্যাধি

শরীর পরিষ্কার রাখতে গোসল করা জরুরি। তবে জানলে অবাক হবেন, গোসল করলেও শরীরের কয়েকটি স্থান পরিষ্কার হয় না সহজে। আর…

13 hours ago

ওষুধ ছাড়াই কিডনির পাথর গলানোর ঘরোয়া উপায়

কিডনিতে পাথর জমার সমস্যায় অনেকেই ভোগেন। যদিও এটি একটি সাধারণ স্বাস্থ্যগত সমস্যা, তবুও এটি কারও কারও ক্ষেত্রে মারাত্মক হতে পারে।…

14 hours ago