ঠোঁট কালো হয়ে যাওয়ার ৮টি কারণ, জেনেনিন বিস্তারিত

যত্ন যে কেবল ত্বকের নেয়া জরুরি তা কিন্তু নয়। ত্বকের সঙ্গে সঙ্গে আমাদের ঠোঁটেরও প্রয়োজন সমান যত্ন। যেহেতু আমাদের ঠোঁট অনেক পাতলা হয়, তাই সহজেই ঠোঁট শুষ্ক হয়ে যায়। যার ফলে এতে সমস্যাগুলোও দেখা দেয় দ্রুত। খেয়াল করেছেন নিশ্চয়ই, মাঝে মধ্যে আমাদের ঠোঁট অনেক কালো বা পিগমেন্টেড হয়ে যায়। কিন্তু কেন এমনটা হয় তা অনেকের অজানা।

মূলত আমাদের ঠোঁটের রং কেমন হবে তা জীবনযাত্রা এবং অনেক বিষয়ের ওপর নির্ভর করে। ঠোঁট যদি তার স্বাভাবিক গোলাপি রং হারায়, তবে বুঝে নিতে হবে এর পেছনে কিছু কারণ রয়েছে। সেই কারণগুলো কী চলুন জেনে নেয়া যাক-

লিপস্টিক থেকে অ্যালার্জি

লিপস্টিকে এমন কিছু রাসায়নিক থাকে, যা থেকে হতে পারে অ্যালার্জি। এই রাসায়নিকগুলো আপনার ঠোঁটে হাইপার পিগমেন্টেশনের জন্য দায়ী।

ধূমপান

ধূমপান শুধু আপনার ফুসফুসের ক্ষতি করে না। আপনি যদি ধূমপান করেন, তবে আপনার অধূমপায়ী বন্ধুদের চেয়ে আপনার ঠোঁট কালো হতে পারে।

ড্রাগ অ্যালার্জি

ওষুধের অ্যালার্জির প্রতিক্রিয়ার কারণেও ঠোঁট কালো হতে পারে।ওষুধ ব্যবহার বন্ধ করুন এবং আপনার ঠোঁট আগের চেয়ে পিগমেন্টেড দেখালে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

ঠোঁট কামড়ানো

অনেকে কথায় কথায় ঠোঁটে জিহ্বা লাগায় বা ঠোঁটে কামড় দিয়ে থাকে। আপনার ঠোঁটে কামড় দিলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে এবং ঠোঁট হাইপার-পিগমেন্টেড  হতে পারে।

লাইকেন প্ল্যানাস

এটি একটি ত্বকের অবস্থা, যা ত্বকে ফোলা, প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করতে পারে। যদি আপনার ঠোঁট বেগুনি দেখায় বা ছোট খোঁচা থাকে, তবে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা ভালো।

সুগন্ধিযুক্ত লিপ বাম

যদিও আপনার চেরি লিপ বামের স্বাদ ভালো মনে হতে পারে; কিন্তু আপনার যদি পিগমেন্টেড ঠোঁট থাকে, তবে লিম বাম বাছাই করার সময় খেয়াল রাখুন। সুগন্ধিযুক্ত লিপ বাম এড়িয়ে চলুন।

নিম্নমানের, গাঢ় বা ম্যাট লিপস্টিক

ম্যাট লিপস্টিকগুলো আপনার ঠোঁটকে আরো শুকিয়ে দিতে পারে, কারণ এগুলো আপনার মুখের চারপাশে প্রাকৃতিক তেল শোষণ করতে পারে। ঠোঁটের জন্য অনুপযোগী লিপস্টিক ব্যবহার  আমাদের ঠোঁটের আরো ক্ষতি করতে পারে।

মেন্থল বা লবঙ্গযুক্ত টুথপেস্টে অ্যালার্জি

আপনার ঠোঁটের সংস্পর্শে আসা সব কিছুই আপনার ঠোঁটের ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। আপনি যদি সিগারেটের প্রতি আসক্ত না হন বা প্রায়ই লিপস্টিক না লাগান, তাহলে আপনার টুথপেস্টের কিছু উপাদান থেকে আপনার অ্যালার্জি হতে পারে। যেসব জিনিসে অ্যালার্জি আছে সেগুলো এড়িয়ে চলুন।

News Desk

Recent Posts

অতিরিক্ত ঘাম কঠিন রোগের লক্ষণ নয় তো?

গরম আবহাওয়ায় ঘাম হওয়া স্বাভাবিক। তবে শীতেও অতিরিক্ত ঘাম কিন্তু গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। বিভিন্ন রোগের লক্ষণ হিসেবেও…

12 hours ago

নখ দেখেই বুঝে নিন শরীরে ক্যানসার বাসা বেঁধেছে কি না

শরীরে কোনো রোগ বাসা বেঁধেছে কি না, তার ইঙ্গিত আগে থেকেই দেয় শরীর। তবে অনেকেই তা টের পান না, আবার…

13 hours ago

কাচের বোতলে কেন পানি খাবেন?

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়।…

14 hours ago

সকালে নাস্তা না করলে যে রোগের ঝুঁকি বাড়ে

সকালের নাস্তা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর উপরই সারাদিন শরীরের শক্তি নির্ভর করে। সকালে পুষ্টিকর খাবারে পেট ভরালে সারাদিন অ্যানার্জি…

14 hours ago

কুমড়া থেকে ছোলা, ওজন কমাতে আরও যা খাবেন

ওজন কমাতে চাইলে পুষ্টিকর খাবারের দিকে নজর রাখতে হবে। এর পাশাপাশি শরীরচর্চাও জরুরি। তবে ওজন কমাতে খাবার ৭০ শতাংশ আর…

14 hours ago

তীব্র গরমেও শরীর বরফ ঠান্ডা রাখবে যে পানীয়

গরমে হাঁসফাঁস করছে সবাই। এমন তাপপ্রবাহের মধ্যে শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই নানা ধরনের পানীয়ে চুমুক দিচ্ছে। তবে কোমল পানীয় থেকে…

15 hours ago