এই শীতে বাড়িতেই বানান গোকুল পিঠা, জেনেনিন তার সহজ পদ্ধতি

Written by News Desk

Published on:

শীতে পিঠার তালিকায় থাকে নানা স্বাদ, নানা নকশার পিঠা। একেকটির আবার একেক নাম। আপনি নিশ্চয়ই গোকুল পিঠার নাম শুনেছেন? এটি খেতে কিন্তু ভীষণ সুস্বাদু। এই পিঠা তৈরির পদ্ধতিও বেশ সহজ। রেসিপি জানা থাকলে আপনিও ঝটপট তৈরি করে ফেলতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক, গোকুল পিঠা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

কোড়ানো নারিকেল

গরুর দুধ

চিনি

তেজপাতা

দারুচিনি

এলাচ

কিশমিশ

লবঙ্গ

ময়দা।

তৈরি করবেন যেভাবে

প্রথমে একটি পাত্রে পরিমাণমতো গরুর দুধ নিন। এরপর তাতে দিন দারুচিনি, তেজপাতা, এলাচ, কিশমিশ ও পরিমাণমতো চিনি। এবার জ্বাল দিয়ে সামান্য ঘন করে নিন। ঘন হয়ে এলে দুধের পাত্রটি নামিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে অল্প তেল দিয়ে তাতে দুটি তেজপাতা, দারুচিনি এলাচ ও লবঙ্গ দিন। এরপর তাতে দিন কোড়ানো নারিকেল ও পরিমাণমতো চিনি দিয়ে নাড়তে থাকুন। অনবরত নাড়তে থাকুন। নারিকেলের মিশ্রণটি আঠালো হয়ে এলে নামিয়ে নিন।

এবার অন্য একটি পাত্রে পরিমাণমতো ময়দা ঘন করে গুলিয়ে রাখুন। চুলায় কড়াই দিয়ে তাতে পরিমাণমতো তেল দিন। নারিকেলের মিশ্রণ ঠান্ডা হলে সেখান থেকে কিছুটা করে মিশ্রণ নিয়ে গোল চপের মতো তৈরি করে ময়দার গোলায় চুবিয়ে তেলে ছাড়ুন। হালকা আঁচে ভালোভাবে ভেজে তুলুন। এরপর ঘন করে জ্বাল দেওয়া দুধে পিঠাগুলো দিয়ে দিন। সবগুলো পিঠা এভাবে ভিজিয়ে রাখবেন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ঘণ্টা দুয়েকের জন্য। এতে পিঠাগুলো ভালোভাবে ভিজে ফুলে উঠবে। এরপর পরিবেশন করুন। ফ্রিজে রেখে ঠান্ডা করে খেলেও ভালো লাগবে।

Related News