যার রয়েছে ছোটবোন, সেই ভাগ্যবান বলছে গবেষণা

Written by News Desk

Published on:

আমরা সবাই জানি,ভাই বোনের সম্পর্ক আগা গোড়ায় সুমধুর হয়ে থাকে।একটি ভাই বোনের সম্পর্ক সবকিছু নিয়ে তৈরী হয়। তাদের মধ্যে যেমন খুনসুটি রয়েছে,তেমন রয়েছে মিষ্টত্ব। ভাই বোনের মধ্যে যেন ঝগড়া না হলেই মিষ্টত্বই থাকে না।

এই সম্পর্ক নিয়েই মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটির গবেষকদের দাবি,একটি শিশু যদি ছোট থেকে তার ছোট ভাই বা বোনের সাথে বেড়ে ওঠে তাহলে তার মনের বিকাশ ও শরীরের বিকাশ স্বাভাবিক ভাবে হয়। তবে যদি ছোট বোন থাকে তাহলে মনের বিকাশ আরো প্রভাবিত হয়। ভাইয়ের সাথে ছোট বোন থাকলে কি সুবিধা হয়,এক্ষেত্রে মার্কিন গবেষকরা বলেছেন কোনো পরিবারে দুই ভাইয়ের তুলনায় দুই ভাই-বোন একসাথে বেড়ে উঠলে দুই ভিন্ন লিঙ্গে শিশু সহজেই একে ওপরের বন্ধু হয়ে ওঠে। এবং এর সাথে এই দুই ভিন্ন লিঙ্গের মানুষের মধ্যে একে ওপরের প্রতি সহযোগিতার মানসিকতা গড়ে ওঠে। একে ওপরের চাহিদা,ভালোবাসা,এবং খারাপ লাগা এই বিষয়গুলিতে অবগত হয়ে থাকে।

তাই এই শিশুদের অন্যদের তুলনায় সামাজিক দায়বদ্ধতা ও মানিয়ে নেওয়ার ক্ষমতা অন্যদের তুলনায় বেশি। তাই বিশেষজ্ঞদের মতে,যাদের ছোট বোন রয়েছে,তারা খুবই ভাগ্যবান। কারন,স্বাভাবিক ভাবেই তাদের মনের বিকাশ বন্ধুত্বপূর্ণ পরিবেশে ঘটে থাকে।

Related News