রাজমার এই ৬টি স্বাস্থ্যগুন সম্পর্কে জেনেনিন বিস্তারিত ভাবে

Written by News Desk

Published on:

রাজমা এক ধরনের শিম বীজ। পরিপক্ব শিমবীজে প্রচুর আমিষ, ফাইবার এবং স্নেহজাতীয় উপাদান রয়েছে। এ ছাড়া এতে আটটি প্রয়োজনীয় অ্যামিনো এসিড রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

চলুন দেখে নেওয়া যাক রাজমার স্বাস্থ্যগুণগুলো-

১) প্রোটিন সমৃদ্ধ
ইউএসডিএ অনুযায়ী, ১০০ গ্রাম কাঁচা কিডনি বীনে রয়েছে প্রায় ২৪ গ্রাম প্রোটিন। ভাতের সঙ্গে কিডনি বিনে সম্পূর্ণ প্রোটিন খাবার হিসাবেই জনপ্রিয়। সোয়া ও কুইনা ছাড়াই, উদ্ভিজ্জ প্রোটিন উৎস যেমন মটরশুটি, বাদাম ও গোটা শস্য আপনাকে প্রয়োজনীয় প্রোটিন যোগাতে অক্ষম। কিন্তু, অন্য খাবারের সঙ্গে মিশিয়ে খেলে তারা প্রোটিন পদার্থে ভরপুর হয়ে ওঠে।

২) হজমে সহায়ক
হজমের সহায়ক কিডনি বিন দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। ফাইবার পাচনতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে, অন্ত্রের সমস্যা কমায়। কিন্তু অতিরিক্ত ব্যবহারে আবার গ্যাস বা পেট ফাঁপার মতো সমস্যাও হতে পারে।

৩) ডায়াবেটিকদের জন্য উপকারী
কিডনি বিনের একটি বড় অংশই কার্বোহাইড্রেট। কিন্তু এই কার্বোহাইড্রেট ক্ষতিকারক নয় একেবারেই। এই কার্বোহাইড্রেট হজমে বিলম্ব ঘটায়, যার ফলে রক্ত​​প্রবাহে শর্করাও নির্গত হয় অল্প পরিমাণে। কিডনি বিন কম গ্লাইসেমিক ইনডেক্স সম্পন্ন হওয়ায় ডায়াবেটিসের জন্য আদর্শ খাদ্য।

৪) অপরিহার্য খনিজ পদার্থ সমৃদ্ধ
রক্ত তৈরি করে এমন আয়রন, ফসফরাস রয়েছে কিডনি বিনে। যা হাড় ও দাঁত মজবুত রাখতে সাহায্য করে, এর মধ্যে থাকা ভিটামিন কে স্নায়ুতন্ত্রের রক্ষাও করে।

৫) কোলেস্টেরল কমানো
কিডনি মটরশুটি দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। দ্রবণীয় ফাইবার জল আকর্ষণ করে এবং হজমের সময় জলে জেলজাতীয় পদার্থে রূপান্তরিত করে। আমরা জানি যে দ্রবণীয় ফাইবার হজম করাতে সাহায্য করে কিন্তু অনেকেই জানি না যে বিন এলডিএল কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।

৬) ওজন হ্রাস
কিডনি বিন উচ্চমানের প্রোটিন এবং ফাইবারে ঠাসা। পেট ভরা এই খাবার আপনার বারে বারে খাওয়ার প্রবণতা কমায়, ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও এর মধ্যে রয়েছে প্রতিরোধী স্টার্চ। যা ওজন নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।

Related News