অতিরিক্ত আম খেলে কি পেটের গোলমাল হয় সত্যি না মিথ্যা? জেনেনিন

Written by News Desk

Published on:

গরমে পেটের গোলমাল হলেই অনেকে উপদেশ দেবেন একটি টুকরোও আম মুখে না দেওয়ার। কিন্তু আম কি পেটের জন্য সত্যিই ক্ষতিকর? এই ফল কি পেট গরম করে? বা়ড়ায় হজমের সমস্যা? নানা ধরনের ধারণা রয়েছে অনেকের মধ্যে। কোনটি ঠিক, তা নিয়ে সন্দেহ তৈরি হয় মনের মধ্যে। কিন্তু বিজ্ঞান অন্য কথাই বলছে।

আম পেটের ক্ষতি তো করেই না, বরং হজমের ক্ষেত্রে বহু সমস্যাও দূর করতে সাহায্য করতে পারে আম। কারণ এতে অ্যামিলাসেস জাতীয় এনজাইম থাকে। তা হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

এই ধরনের এনজাইম পেটে খাবার গেলেই তা ছোট ছোট খণ্ডে ভেঙ্গে দিতে পারে। আর খাদ্য যত ছোট করে ভাঙা হয়, ততই বেশি সহজে তা হজম হতে পারে। আরও একটি কাজ করতে পারে এই এনজাইম। গ্লুকোজ, শর্করা জাতীয় সব খাদ্য হজম করতে সাহায্য করে।

ফলে অপ্রয়োজনীয় শর্করা শরীরের আনাচ-কানাচে জমে থাকার সমস্যা দূর করে। যত বেশি পাকা হবে আম, ততই বেশি সহজে হজম করাতে পারে এ ধরনের শর্করা। কারণ পাকা আমে এই ধরনের অনজাইম বেশি সক্রিয় থাকে।

এছাড়াও আমে অনেক পরিমাণ জল ও ফাইবার থাকে। ফলে কোষ্ঠকাঠিন্য হোক বা ডায়েরিয়া, সবই কমে আমের গুণে। এক গবেষণায় এমনও পাওয়া গেছে যে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তার সম্পূর্ণ সারিয়ে দিতে পারে একা আমই।

Related News