আপনি কি জানেন টুথব্রাশেরও নির্দিষ্ট মেয়াদ কতদিন? না জানলে জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

ঝকঝকে জীবাণু মুক্ত দাঁত পেতে এর যত্ন নেয়া আবশ্যক। তাইতো সবাই সকালে ঘুম থেকে উঠে টুথব্রাশের সাহায্যে প্রথমে নিজের দাঁত পরিষ্কার করেন। অনেকেই দাঁত পরিষ্কার করতে নিমের ডাল ব্যবহার করেন। আবার অনেকেই ছাই কিংবা দাঁত পরিষ্কারক পাউডার দিয়ে হাতের আঙ্গুলের সাহায্যে দাঁত পরিষ্কার করেন। কিন্তু দাঁত পরিষ্কার রাখতে টুথব্রাশের বিকল্প নেই। তবে অনেকেই আছেন যারা দিনের পর দিন একই টুথব্রাশ ব্যবহার করেন।

জানলে অবাক হবেন, কিছুদিন ব্যবহারের পর টুথব্রাশ হয়ে ওঠে জীবাণুর আঁতুরঘর। দেখে বোঝা না গেলেও নির্দিষ্ট সময়ের পরে টুথব্রাশ নষ্ট হয়ে যায়। তাতে নানা ধরনের জীবাণু বাসা বাঁধে।

টুথব্রাশেরও নির্দিষ্ট মেয়াদ আছে। তারপরে মেয়াদ শেষের আগেই বেশিরভাগ সময় বদলাতে হয় এটি। তবে অনেকেরই জানা নেই, ঠিক কতদিন অন্তর টুথব্রাশ বদলানো উচিত?

যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’-এর পরামর্শ অনুযায়ী, প্রতি ৩-৪ মাস পরপর টুথব্রাশ বদলানো উচিত। এছাড়াও টুথব্রাশ নিয়ে বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি-

>> টুথব্রাশের তন্তুগুলো বেঁকে যেতে শুরু করলেই সেটি বদলে ফেলতে হবে।

>> জ্বর থেকে সেরে ওঠার পরেও টুথব্রাশ বদলে ফেলা উচিত। এমনই বলছেন বিজ্ঞানীরা।

>> যদি অন্য কেউ ভুল করে আপনার টুথব্রাশ ব্যবহার করে, তাহলেও দ্রুত টুথব্রাশ বদলে ফেলুন।

>> যারা বৈদ্যুতিক টুথব্রাশ ব্যবহার করেন, তাদের উচিত প্রতি ১২ সপ্তাহ পরপর ওই টুথব্রাশের মাথা বদলানো।

>> আপনি যদি কোনো সংক্রমণে ভোগেন তাহলে টুথব্রাশ বদলে ফেলুন। কারণ পুরোনো টুথব্রাশে সংক্রমণকারী জীবাণু অনেকদিন পর্যন্ত থাকতে পারে।

‘সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’এর প্রতিবেদনে আরো বলা হয়েছে, নিয়মিত টুথব্রাশ না বদলালে নানা ধরনের সংক্রমণ হতে পারে।

বিশেষ করে টুথব্রাশে থাকা জীবাণু যতটা মুখের ভেতর বা কণ্ঠনালীর সংক্রমণ ঘটায়, তার চেয়েও বেশি সমস্যা সৃষ্টি করে অন্ত্র বা শরীরের অন্যত্র। নিয়মমাফিক টুথব্রাশ না বদলালে তা পেটের সমস্যার আশঙ্কা বাড়ে।

Related News