প্রাকৃতিক স্ক্রাবারেও ফিরছে না আপনার ত্বকের জেল্লা, জেনেনিন যা যা করণীয়

Written by News Desk

Published on:

সৌন্দর্য চর্চায় আমরা কত কিছুই না করে থাকি। নামীদামী ব্র্যান্ডের কেমিকেল পণ্য ব্যাবহার করা হয়। তাতে লাভের চেয়ে ক্ষতির পরিমাণই বরং বেশি। অনেকে আবার ভরসা রাখেন প্রাকৃতিক অনেক টোটকায়।

প্রাকৃতিক সৌন্দর্য উপকরণ ব্যবহার করেন। বিশেষ করে স্ক্রাবার। লবণ বা চিনির সঙ্গে মধু লেবুর রস মিশিয়ে ব্যবহার করেন ত্বকে। উদ্দেশ্য ত্বকের মৃত চামড়া সরিয়ে ত্বকের জেল্লা ফেরানো। সত্যিই কিন্তু এটা খুবই কার্যকর। স্ক্রাবের ফলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। মরা চামড়া, ময়লা ও তেল দূর করে।

সর্বোপরি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে তারুণ্য ধরে রাখে। আচ্ছা এতো কিছুর পরও ত্বকের জেল্লা ফিরছে না। এই দুশ্চিন্তায় ভাজ পড়ছে ত্বকে আরো বেশি। এক্ষেত্রে আপনার হাতেই রয়েছে এর সমাধান। জেনে নিন কি করবেন-

অনেক সময় অতিরিক্ত লবণ বা চিনির স্ক্রাবার ব্যবহারে ত্বকে প্যাচ পড়ে যায়। লাল হয়ে যায় বা চামড়া পাতলা হয়ে যেতে পারে। তাই স্ক্রাব সপ্তাহে দুইবার করুন। আর বাকি দিনগুলো করতে পারেন এই কাজটি। এক টুকরো সুতির কাপড়ে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল বা নারকেল তেল নিন।

এবার চক্রাকারে ত্বকে ঘষুন। কয়েক মিনিট এভাবে ম্যাসাজ করুন। সপ্তাহে দুইবার এমনটা করলেই ঝকঝকে সুন্দর ত্বক পাবেন। চিনি বা লবণের স্ক্রাব কিন্তু শরীর পরিষ্কার করার ক্ষেত্রে দারুণ কাজ করে। তেল, মধু আর চিনি বা লবণ মিশিয়ে নিন।

এর মধ্যে লেবুর রস আর এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। তারপর স্নানের আগে এই মিশ্রণ পুরো শরীরে লাগিয়ে নিন। কনুই, হাঁটুর কাছে ভালো করে স্ক্রাব করুন। তা হলে কালো দাগ থাকবে না।

Related News