কিডনি স্টোনে ভুগছেন, মুক্তি পাবার সহজ উপায় অবশ্যই জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

মাঝে মাঝে ছোটখাটো শারীরিক সমস্যাকে আমরা এড়িয়ে যাই যা পরে গিয়ে বড় শারীরিক সমস্যা তৈরি করে। এক্ষেত্রে শরীরের যে অংশটি সবচেয়ে বেশি সমস্যা তৈরি করে তা হল কিডনি। দেহের মধ্যে প্রবাহিত রক্তকে কিডনি শোধন করে ও বর্জ্য পদার্থগুলিকে মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বের করে দেয়। আর এভাবে আমরা সুস্থ থাকি। তবে জানেন কি, কিডনির সমস্যায় সবচেয়ে প্রথম ধাপ হল কিডনিতে স্টোন। যদি সঠিকভাবে শরীরের ক্ষতিকর টক্সিনগুলিকে না বের করা যায় তাহলে কিডনিতে স্টোন হতে বাধ্য।

আর একবার কিডনিতে স্টোন হলে তা যেমন বেদনাদায়ক, তেমনই মূত্রথলির নলি আটকে দিয়ে মূত্রত্যাগেও নানাবিধ অসুবিধার সৃষ্টি হয়। অগত্যা অপারেশন করা ছাড়া উপায় থাকে না। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, কয়েকটি খাবারকে নিজের খাদ্যতালিকায় রাখলে কিডনিতে স্টোন হওয়ার থেকে মুক্তি পাবেন আপনি। নিচের স্লাইডে সেগুলি সম্পর্কেই বিস্তারিত আলোচনা করা হল।

সেলেরি পাতা : সেলেরি পাতার রস শরীর থেকে টক্সিনকে বের করে দিতে বিশেষ সাহায্য করে। এটি প্রোটিন ও ভিটামিন সি-এ সমৃদ্ধ যা কিডনি স্টোন হওয়া থেকে মুক্তি দেয়। এটি কাঁচা বা রস করে খেতে পারেন।

তুলসী পাতা : তুলসী পাতার হাজারো গুণ। নানা ধরনের রোগের অব্যর্থ ওষুধ তুলসী। তুলসীর রস ও মধু নিয়মিত খেলে কিডনির স্টোন হওয়ার সম্ভাবনা থাকে না।

বেদানা : কিডনির স্টোনকে নষ্ট করে দেয় বেদানার রস। নিয়মিত খেলে শরীরের নানা সমস্য়াকে দূরে সরিয়ে দিতে পারে এটি।

কিডনি বিনস : কিডনি বিনস-এর খোলা সেদ্ধ করে সেই জল রসের মতো করে খেলে কিডনির উপকার হয়। কিডনি স্টোন হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়। ডায়েট পরিবর্তন অস্বাস্থ্যকর ডায়েট নানা ধরনের স্বাস্থ্যজনিত সমস্য়া তৈরি করে। তেল-মশলা দেওয়া খাবার, জাঙ্ক ফুড ইত্যাদি কিডনির স্টোনের অনুঘটক। এসব এড়িয়ে চলাই মঙ্গল।

Related News