কতদিন পর পর বিছানার চাদর বদলানো উচিত জানেন কি?

অনেকেরই সঠিক ধারণা নেই ঠিক কতদিন পর পর বিছানার চাদর বদলানো দরকার। সপ্তাহে একদিন নাকি দুই দিন, নাকি দু সপ্তাহে একদিন? ঠিক কতদিন অন্তর বিছানা পরিস্কার রাখা দরকার?

সুস্থ থাকার জন্য যেমন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস জরুরি, তেমনই স্বাস্থ্যকর অভ্যাসও খুবই জরুরি। তার জন্য নজর দেওয়ার দরকার আমাদের লাইফস্টাইলে।

করোনা পরিস্থিতিতে পরিচ্ছ্বন্নতার দিকে আরও বেশি করে নজর দেওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, শরীর থেকে নিজেদের আশপাশ পরিস্কার পরিচ্ছ্বন্ন রাখলে অনেক অসুখ বিসুখ দূরে থাকে। পরিচ্ছ্বন্নতা অনেক অসুখকে প্রতিরোধ করতে পারে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিজেদের পরিস্কার রাখার পাশাপাশি ঘর এবং বিছানাও সঠিকভাবে পরিস্কার রাখা দরকার। অনেকেরই সঠিক ধারণা নেই ঠিক কতদিন অন্তর বিছানার চাদর বদলানো দরকার।

সপ্তাহে একদিন নাকি দু সপ্তাহে একদিন নাকি ঠিক কতদিন অন্তর বিছানা পরিস্কার রাখা দরকার?

বিশেষজ্ঞদের মতে, বিছানা অপরিস্কার থাকলে অনেক রোগ জীবাণু ছড়ায়। তাই এটা পরিস্কার রাখা খুবই জরুরি। তাদের মতে, বিছানার চাদর অপরিস্কার থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে এবং ফুসফুসেরও বেশ কিছু অসুখ দেখা দিতে পারে।

তারা আরও জানাচ্ছেন, বিছানার চাদর যদি অপরিস্কার থাকে তাহলে তা থেকে অ্যাকনে, অ্যালার্জি, এগজিমা, হাঁপানি, ঠাণ্ডা লাগা, জ্বর এমনকি ঘুমেরও নানা সমস্যা দেখা দিতে পারে।

দিনের পর দিন বিছানায় একই চাদর থাকলে ধুলো, তেল, ময়লার সঙ্গে অসুখ ছড়াতে পারে। বিছানার চাদরে যে জীবাণু থাকে, তা সাতদিনের মধ্যে বাড়তে শুরু করে। তাই অন্তত সাতদিন অন্ত বিছানার চাদর বদলানো প্রয়োজন। সবথেকে ভালো হয় যদি ৩ থেকে ৪ দিন অন্তর বিছানার চাদর বদলানো যায়। তবেই বিছানার চাদরে থাকা জীবাণুর মাধ্যমে অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

News Desk

Recent Posts

টমেটো বেশি খেলে যেসব মারাত্মক রোগ হতে পারে

সালাদ হিসেবেই সবচেয়ে বেশি টমেটো খাওয়া হয়। পাকা লাল টমেটো দেখতেও যেমন সুন্দর; খেতেও মজা। কাঁচা কিংবা পাকা দু’ভাবেই টমেটো…

1 hour ago

ফ্যাটি লিভারের রোগী যে ১০ নিয়ম অবশ্যই মানবেন

লিভার শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ। শরীর সুস্থ রাখতে এই বিশেষ অঙ্গ নানা ধরনের কাজ করে থাকে। এ কারণে লিভারের স্বাস্থ্য…

1 hour ago

হাঁটার ধরনে যে পরিবর্তন ফ্যাটি লিভারের ইঙ্গিত দেয়

লিভার শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে, চর্বি, প্রোটিন ও কার্বোহাইড্রেট বিপাক করতে গুরুত্বপূর্ণ ভূমিকা…

2 hours ago

রাতে বারবার ঘুম ভাঙে যে ৫ কারণে

রাতে অনেকেরই বারবার ঘুম ভেঙে যাওয়ার সমস্যা থাকে। এতে ঘুম পরিপূর্ণ হয় না। ফলে পরের দিন মাথাব্যথা ও ক্লান্তি ঘিরে…

2 hours ago

এ সময় গ্যাস্ট্রিকের সমস্যা সারাতে কী করবেন?

গ্যাস্ট্রিকের সমস্যায় কমবেশি সবাই ভোগেন। ভাজা-পোড়া খাবার বেশি খাওয়া হলে গ্যাস্ট্রিকের সমস্যা বাড়তে থাকে। আর গ্যাস্ট্রিকের সমস্যায় বুক জ্বালা-পোড়া করলেই…

4 hours ago

পায়ের পাতায় ব্যথা, হতে পারে যে রোগের লক্ষণ

একটু হাঁটলেই পায়ের পাতা ব্যথা করে কিংবা না হাঁটলেও পাতার ঠিক মধ্যখানে ব্যথা হওয়ার লক্ষণ কিন্তু নানা সমস্যার ইঙ্গিত দেয়।…

16 hours ago