জীবনযাপন

কতদিন পর পর বিছানার চাদর বদলানো উচিত জানেন কি?

অনেকেরই সঠিক ধারণা নেই ঠিক কতদিন পর পর বিছানার চাদর বদলানো দরকার। সপ্তাহে একদিন নাকি দুই দিন, নাকি দু সপ্তাহে একদিন? ঠিক কতদিন অন্তর বিছানা পরিস্কার রাখা দরকার?

সুস্থ থাকার জন্য যেমন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস জরুরি, তেমনই স্বাস্থ্যকর অভ্যাসও খুবই জরুরি। তার জন্য নজর দেওয়ার দরকার আমাদের লাইফস্টাইলে।

করোনা পরিস্থিতিতে পরিচ্ছ্বন্নতার দিকে আরও বেশি করে নজর দেওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, শরীর থেকে নিজেদের আশপাশ পরিস্কার পরিচ্ছ্বন্ন রাখলে অনেক অসুখ বিসুখ দূরে থাকে। পরিচ্ছ্বন্নতা অনেক অসুখকে প্রতিরোধ করতে পারে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিজেদের পরিস্কার রাখার পাশাপাশি ঘর এবং বিছানাও সঠিকভাবে পরিস্কার রাখা দরকার। অনেকেরই সঠিক ধারণা নেই ঠিক কতদিন অন্তর বিছানার চাদর বদলানো দরকার।

সপ্তাহে একদিন নাকি দু সপ্তাহে একদিন নাকি ঠিক কতদিন অন্তর বিছানা পরিস্কার রাখা দরকার?

বিশেষজ্ঞদের মতে, বিছানা অপরিস্কার থাকলে অনেক রোগ জীবাণু ছড়ায়। তাই এটা পরিস্কার রাখা খুবই জরুরি। তাদের মতে, বিছানার চাদর অপরিস্কার থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে এবং ফুসফুসেরও বেশ কিছু অসুখ দেখা দিতে পারে।

তারা আরও জানাচ্ছেন, বিছানার চাদর যদি অপরিস্কার থাকে তাহলে তা থেকে অ্যাকনে, অ্যালার্জি, এগজিমা, হাঁপানি, ঠাণ্ডা লাগা, জ্বর এমনকি ঘুমেরও নানা সমস্যা দেখা দিতে পারে।

দিনের পর দিন বিছানায় একই চাদর থাকলে ধুলো, তেল, ময়লার সঙ্গে অসুখ ছড়াতে পারে। বিছানার চাদরে যে জীবাণু থাকে, তা সাতদিনের মধ্যে বাড়তে শুরু করে। তাই অন্তত সাতদিন অন্ত বিছানার চাদর বদলানো প্রয়োজন। সবথেকে ভালো হয় যদি ৩ থেকে ৪ দিন অন্তর বিছানার চাদর বদলানো যায়। তবেই বিছানার চাদরে থাকা জীবাণুর মাধ্যমে অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

Related Articles

Back to top button