ত্বকের উজ্জ্বলতায় ডাবের জল কিভাবে কাজ করে জানেন কি? না জানলে অবশ্যই জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

ডাবকে বলা হয় প্রাকৃতিক জুস আর এই প্রাকৃতিক জুসই আপনার ত্বক সুন্দর করতে বিশেষ ভূমিকা রাখে। পাশাপাশি ডাবের জল মানব শরীরের জন্য ও বিশেষ উপকারী। ত্বক সুন্দর রাখতে খেতে হয় নানান তাজা ফলমূল তবে অনেক ফলমূলে অধিক ভিটামিনের ফলে স্বাস্থ্য যায় বেড়ে ফলে যারা নিয়ন্ত্রিত খাবার গ্রহণ করেন তাঁদের জন্য ডাবের জল উৎকৃষ্ট পানীয় কারন এতে অল্প ক্যালরি ছাড়া ভিটামিন (সি, বি১, বি২, বি৩), মিনারেলস (পটাশিয়াম, সোডিয়াম, ক্লোরাইড, ফসফরাস) আছে, এ ছাড়া আছে কার্বোহাইড্রেট, সুগার, আঁশ ও সামান্য পরিমাণ প্রোটিন।

ডাবের জল আপনার ত্বককে করবে আরও মসৃণ দীপ্তিময় এবং তারুণ্য উজ্জ্বল! বর্তমানে সর্ব ক্ষেত্রে ভেজাল ফলে আপনি যত বেশী প্রাকৃতিক উপাদান দিয়ে সৌন্দর্য চর্চা করবেন ততো মঙ্গল। প্রাকৃতিক জিনিসগুলোর ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া বলতে গেলে খুবই কম।

মহিলাদের ক্ষেত্রে অনেকের চোখের পাপড়িতে অ্যালার্জি থাকে ফলে তারা চোখে মাস্কারা কিংবা আই লাইনার কিছুই ব্যাবহার করতে পারেন না এর থেকে সহজে প্রতিকার পেতে ডাবের জল অত্যন্ত কার্যকরী! ডাবের জল দিয়ে চোখ ভালো করে নিয়মিত ধুলে আপনি সহজেই প্রতিকার পেতে পারবেন।

অনেকের দাঁতে এবং নখে ভাঙন দেখা দেয়, অনেক মহিলা আছেন যারা নখ বড় করতেই পারেন না একটু বড় হলে নক এটি অল্পতেই ভেঙে বা ক্ষয়ে যায় এর থেকে প্রতিকার পেতে নিয়মিত ডাবের জল খেতে পারেন কারণ ডাবের জলে রয়েছে ভিটামিন “এ” এবং মিনারেল। এছাড়া অনেকের নখে ও দাঁতে কালো দাগ পরে। নখে এবং দাঁতের এসব দাগ দূর করতেও ডাবের জল অত্যন্ত কার্যকরী। ডাবের জল দিয়ে নখ ও দাঁত ধুলে কালো দাগ অনেকটাই নির্মূল করা সম্ভব।

আবার অনেকের মুখে ও চোখের নিচের ত্বকে কালো কালো ছোপ ছোপ দাগ দেখা দেয় কিন্তু যারা নিয়মিত ডাবের জল দিয়ে মুখ ধুয়ে ফেলেন তাঁদের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায়না সুতরাং নিয়মিত ডাবের জল দিয়ে মুখ ধুলে আপনার মুখের ত্বক হবে লাবণ্য ময় উজ্জ্বল।

এদিকে ডাবের জল প্রাকৃতিক স্যালাইন হিসেবেও বহুল ব্যাবহারিত, কারণ এতে থাকা মিনারেল ডাইরিয়া রোগীদের শরীরের মিনারেল ঘাটতি অনেকটাই দূর করতে সক্ষম পাশাপাশি ডাইরিয়া নিয়ন্ত্রণেও ডাবের জল কার্যকরী ভূমিকা পালনকরে। ডাবের জলে থাকা প্রচুর পরিমাণে সোডিয়াম, ক্লোরাইড ও পটাশিয়াম শরীরের জলশূন্যতা দূর করে ক্লান্তি মুছে চেহারায় আনে উজ্জ্বল-ভাব।

Related News