জীবনযাপন

কানের দুল পড়লেই দূর হবে আপনার মাইগ্রেনের ব্যথা! জানলে অবাক হবেন আপনি

কান ফুটো করে দুল পরার রেওয়াজ শুধু নারীদের একচেটিয়া স্বভাব নয়, বহু যুগ ধরে বিভিন্ন দেশের পুরুষরাও কান ফুটিয়ে বাহারি দুল পরছেন। তবে এখনকার অনেক ছেলেরাই কানে ‘পিয়ারসিং’ করাচ্ছেন।

বিশেষজ্ঞদের দাবি, এই কান ফোটানো এখন শুধু স্টাইল নয়, এর পেছনে কিছু উপকারিতাও আছে বটে। আমাদের কানের একটা নির্দিষ্ট জায়গায় পিয়ারসিং করালে মাইগ্রেনের ব্যথা কমতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। কিন্তু এই পিয়ারসিং কোথায় করতে হবে? গবেষকরা বলছেন, মানুষের কানের তিনটি অংশ বহিঃকর্ণ, মধ্যঃকর্ণ ও অন্তঃকর্ণ। আর এই পিয়ারসিং করাতে হবে কানের বহিঃকর্ণে।

কানের বাহিরের দিকটায় অনেকগুলা ভাঁজ আছে। আমাদের মাথার দিকে নরম অস্থি বা তরুণাস্থি দিয়ে তৈরি যে অংশকে ‘হেলিক্স’ বলে। হেলিক্সের সাধারণত দুইটা অংশ, একটি অ্যান্টিহেলিক্স অর্থাত্‍ পিনা বা কর্ণছত্রের ঠিক ভেতরের ভাঁজ এবং অপরটি ইয়ার চ্যানেলের ঠিক উপরে। কানের ভেতরে যে অংশটা সোজা চলে যাচ্ছে তার ঠিক মাথার উপরে তরুণাস্থি দিয়ে তৈরি হেলিক্স যাকে বলা হয় ক্রাক্স অব হেলিক্স।

এই অংশ আমাদের মস্তিষ্কে গিয়ে সরাসরি মিশেছে। গবেষকরা বলছেন, ঠিক ওই অংশ বরাবর যদি ফুটো করা যায় তাহলে মাথাব্যথা কমে যাওয়ার একটা উপায় বের হতে পারে। আর এই পদ্ধতিকে বলা হয় ডাথ পিয়ারসিং। যদিও গবেষকদের এই দাবির পেছনে যথাযোগ্য প্রমাণ নেই এখন পর্যন্ত, তবে তারা কিছু মাইগ্রেনের রোগীদের উপর এই পদ্ধতির প্রয়োগ করে উপকার মিলেছে বলে দাবি করেছেন।

Related Articles

Back to top button