বিট লবনেই কমবে আপনার ওজন, ওজন কমানোর এটিই সবচেয়ে সহজ রাস্তা, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

বেশি লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক। এর ফলে রক্তচাপ বেড়ে যেতে পারে। তাছাড়া কিডনির নানা সমস্যাও হতে পারে এতে। কিন্তু সাধারণ লবণ আর খনিজ লবণের মধ্যে কিছু পার্থক্য আছে। বিশেষ করে বিট লবণ অন্য লবণের চেয়ে কিছুটা হলেও বেশি উপকারী।
বিট লবণ কী?

হিমালয় বা তার পার্শ্ববর্তী এলাকার খনি থেকে এই লবণ পাওয়া যায়। এটি একপ্রকার খনিজ লবণ।এর মধ্যে নানা ধরনের খনিজ থাকে। সেগুলোর মধ্যে অনেকগুলোই শরীরের কাজে লাগে। বিশেষ করে এতে বিপুল পরিমাণ আয়রন থাকে। সেটি শরীরের নানা উপকার করে।

কীভাবে বিট লবণ ওজন কমাতে পারে?
বিট লবণের বেশকিছু উপাদান শরীরে জমা মেদ গলিয়ে দিতে পারে। তবে তার জন্য একটি বিশেষ ধরনের পানীয় বানাতে হয়। এই পানীয় আবার বেশি মাত্রায় খাওয়াও ভালো নয়। দেখে নিন, কীভাবে বানাবেন বিট লবণের পানীয়।

পানীয় তৈরির পদ্ধতি
কাচের বয়মে দুই চা চামচ বিট লবণ দিন। এমন পাত্র নেবেন, যেটির মুখ বন্ধ করে দিলে বাতাস চলাচল না করতে পারে। এবার এতে ৫০০ মিলিলিটার জলে ঢালুন। এবার জলেতে লবণটি গুলিয়ে দিন।

ঢাকনা বন্ধ করে রেখে দিন সারা রাত। সকালে সেই পাত্র থেকে দুই চা চামচ বিট লবণ গোলা জল একটি গ্লাসে নিন। বাকিটা হালকা গরম জলে দিয়ে ভর্তি করে দিন। এবার এই জলে খেয়ে ফেলুন।

এই জল যদি সকালে খালি পেটে খান, তাহলে সবচেয়ে বেশি উপকার পাবেন। সপ্তাহে দু’দিনের বেশি এই জল খাবেন না। তাহলে আবার অন্য সমস্যা হতে পারে। যাদের হাই ব্লাড প্রেসারের সমস্যা রয়েছে, তারা এই প্রক্রিয়ায় ওজন কমাতে যাবেন না। তারা ওজন কমানোর জন্য চিকিৎসকের পরামর্শ নিন।

Related News