ধূমপান কি সত্যিই পুরুষের বন্ধ্যাত্ব ডেকে আনে? জেনেনিন বিস্তারিত ভাবে

ধূমপান ক্যানসারের কারণ। তা জানা থাকলেও মানেন না ধূমপায়ীরা! বিভিন্ন গবেষণায় জানা গেছে, শুধু ক্যানসারই নয় বরং ধূমপান হৃদরোগেরও কারণ।

এর পাশাপাশি হাই প্রেশার, ডায়াবেটিসম স্থূলতাসহ নানা সমস্যাও সৃষ্টি করে ধূমপান। আসলে ধূমপান শরীরকে নানাভাবে সমস্যায় ফেলতে পারে। তবুও মানুষ বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখেন না।

ধূমপানের বিভিন্ন সমস্যার মধ্যে একটি হলো পুরুষের স্পার্ম কাউন্ট কমে যাওয়া। যা পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে। অনেকেরই ধারণা আছে, ধূমপান করলে শুধু ফুসফুসেই সমস্যা দেখা দেয়। আসলে তা কিন্তু নয়। শুধু ফুসফুস নয় বরং পুরো শরীরেই প্রভাব ফেলে ধূমপান।

২০১৬ সালের এপ্রিল মাসে ইউরোপিয়ান ইউরোলজি এক গবেষণা থেকে জানা যায়, ধূমপান শুক্রাণুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ইউরোপের ৫০০০ পুরুষের উপর করা হয় এই গবেষণা।

গবেষণায় দেখা যায়, ধূমপানের ফলে অনেক পুরুষেরই স্পার্ম কাউন্ট কমেছে। এমনকি স্পার্মের গতিবিধিও কমছে। পাশাপাশি শুক্রাণুর গঠনেও সমস্যা দেখা দেয়।

এই গবেষণা আরও জানায়, ধূমপানের এই সমস্যা আরও বেশি প্রকট হয় যারা এরই মধ্যে বন্ধ্যাত্বের শিকার। আবার যারা কম ধূমপান করেন তাদের বন্ধ্যাত্বের ঝুঁকিও কম।

সত্যিই কি পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে ধূমপান? আসলে স্পার্মের মান কমার সঙ্গে বন্ধ্যাত্বের সরাসরি যোগ নেই। তবে স্পার্মের মান খারাপ হওয়ার জন্য বন্ধ্যাত্ব হতেও পারে। তাই সতর্ক থাকা জরুরি।

এ বিষয়ে ভারতের আমরি হাসাপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পাল বলেন, ধূমপানের সঙ্গে অবশ্যই স্পার্মের মান কমে যাওয়ার সম্পর্ক আছে। এক্ষেত্রে শুধু পুরুষ নয় নারীরও সমস্যা আসতে পারে।

তাদের ডিম্বাণুতেও সমস্যা হতে পারে। আবার পরোক্ষ ধূমপানেও এ সমস্যা হতে পারে। এমনকি ধূমপান ছাড়াও জরদা, খৈনি, পান মসলার রূপে তামকা খেলেও সমস্যা দেখা দিতে পারে।

News Desk

Recent Posts

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

40 mins ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

19 hours ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

1 day ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

1 day ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

1 day ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

2 days ago