জীবনযাপন

আপনার দাঁত ক্ষয় রোধের ঘরোয়া ৩টি উপায়, জেনেনিন অবশ্যই

দাঁত যেমন আমাদের সৌন্দর্য বাড়াতে পারে, ঠিক তেমনি আবার কমিয়েও দিতে পারে। সঠিকভাবে যত্ন না নিলে দাঁতে বিভিন্ন সমস্যা দেখা দেয়। দাঁত ক্ষয়ে যাওয়া তার মধ্যে অন্যতম। বয়স বাড়লে দাঁতের ক্ষয় হতে থাকে। এমনকি, অনেক শিশুরও দাঁত ক্ষয়ে যায়, দাঁতে ছিদ্র দেখা দেয়। এটি অত্যন্ত স্বাভাবিক ঘটনা।

তবে জীবনযাত্রার নানা সমস্যা, দাঁত এবং জিভের অযত্ন, অন্য নানা অসুখের কারণেও অকালে দাঁতের ক্ষয় হতে পারে। এই সমস্যার পাকাপাকি সমাধান করতে পারেন চিকিৎসকরা। কিন্তু ঘরোয়া উপায়েও এই সমস্যা কিছুটা কমানো যায়। কীভাবে? চলুন জেনে নেয়া যাক-

পেঁয়াজ

নিয়মিত পেঁয়াজ খেলে দাঁতের নানা সমস্যা কমে। দাঁত ক্ষয়ে যাচ্ছে দেখলে, এক টুকরো পেঁয়াজ সেই দাঁতের উপর চেপে ধরে রাখুন। তাতে ওখানে বাসা বাঁধা জীবাণু মরবে। দাঁতের ক্ষয়ও কমবে।

হলুদ

দাঁত এবং মাড়ির নানা সমস্যা হলুদ কমিয়ে দিতে পারে। হলুদও নানা জীবাণু ধ্বংস করতে পারে। ফলে দাঁতের ক্ষয় কমাতে হলুদ ব্যবহার করতেই পারেন। হলুদ গুঁড়ার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। সেই পেস্ট আক্রান্ত দাঁতের উপর এবং গোড়ায় লাগিয়ে দিন। সমস্যা কমবে।

লবণ

আগে লবণ এবং তেল মিশিয়ে দাঁত মাজতে বলা হত। এতে না কি দাঁতের ক্ষয় কমে। লবণ প্রসঙ্গে এই কথাটি মোটেও ভুল নয়। এক গ্লাস হালকা গরম জলে এক চামচ লবণ মিশিয়ে নিন। এবার মুখ ভরে সেই জল নিন। মুখের মধ্যে লবণ মেশানো জলে এক মিনিট রেখে দিন। তারপরে কুলকুচি করে ফেলে দিন। এতেও দাঁতের ক্ষয় কমবে।

নানা কারণে দাঁতের ক্ষয় হয়। তবে মুখ পরিষ্কার রাখলে এই ক্ষয় কমে। রোজ দু’-তিন বার করে দাঁত মাজা, জিভ পরিষ্কার রাখা— এই নিয়মগুলো মেনে চললেও দাঁতের ক্ষয় কমে।

Related Articles

Back to top button