জীবনযাপন

এখন চুল কালো করুন ঘরোয়া পদ্ধতিতে! অবশ্যই জেনেনিন

চুলকে নানা রঙে রাঙানো বর্তমানে এক ফ্যাশনে পরিণত হয়েছে। তবে পাকা চুল কালো করার জন্য অনেকেই কলপ বা কৃত্রিম রঙে ভরসা রাখেন।
এসব কেমিকেলযুক্ত হেয়ার কালার চুলের জন্য বেশ ক্ষতিকর। বেশিরভাগ কেমিকেলযুক্ত রঙেই অ্যামোনিয়া থাকে। তা থেকে অ্যালার্জি হতে পারে মাথার ত্বকে, বেশিদিন ব্যবহার করলে চুলের অবস্থা আরো খারাপ হতে থাকে।

এমন অনেকেই আছেন, যাদের চুল অল্প বয়স থেকেই পাকতে শুরু করে। দূষণ, স্ট্রেস, অযত্ন, ভুল ডায়েট বা স্বাস্থ্যহানির কারণে এসব হয়। তারাও এমন কিছুর সন্ধানে থাকেন যা নিশ্চিন্তে ব্যবহার করা যাবে।

প্রাকৃতিক হেয়ার ডাই সবারই কাজে লাগে। চলুন তবে জেনে নেয়া যাক পাকা চুল কালো করার ঘরোয়া উপায় সম্পর্কে-

যা যা লাগবে: ১০০ গ্রাম তিসির তেল , ২ টি মাঝারি মাপের পাতিলেবু , ২ কোয়া ছোট রসুন , ৫০০ গ্রাম মধু।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি লেবুর খোসা ছাড়িয়ে নিন। অন্যটি ছোট ছোট টুকরো করে নিন। এবার রসুন ও লেবু পেস্ট করে নিন। পেস্ট করার সময় কোনোভাবেই জল মেশানো যাবেনা।

এখন এই মিশ্রণের সঙ্গে তিসির তেল এবং মধু দিয়ে আবার ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি একটি পরিষ্কার এয়ার টাইট কাঁচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। একদিন পর বের করে ব্যবহার করুন। রোজ খাওয়ার আধা ঘণ্টা আগে দিনে তিন বার এক চামচ করে খান। এজন্য কাঠের চামচ ব্যবহার করবেন।

২ সপ্তাহের মধ্যেই তফাৎটা দেখতে পারবেন। মিশ্রণটি নিয়মিত খেলে পাকা চুল কালো হয়ে উঠবে। শুধু তাই নয়, মিশ্রণটি খেলে দৃষ্টিশক্তি প্রখর হবে, চুল পড়ার সমস্যা দূর হবে এবং নতুন চুল গজাবে। এছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াবে এবং কুঁচকানো চামড়া টানটান করবে।

Related Articles

Back to top button