আপনার শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করবে যে খাবার! জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

শিশুর ঠিকমত বেড়ে না উঠলে বাবা-মায়ের চিন্তার শেষ থাকে না। লম্বা না হওয়ার পেছনে জিনগত বিষয়কে প্রধান কারণ বললেও পুষ্টিতে ঘাটতি এর অন্যতম একটি কারণ। ঠিকমত খাবার না খাওয়া বা পুষ্টিযুক্ত খাবার গুলো থেকে দূরে থাকলে শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা বাঁধাগ্রস্ত হয়। তাই শিশুদের খাদ্যতালিকার দিকে বিশেষ নজর রাখা প্রয়োজন। প্রতিদিন সেই খাবার গুলো খাদ্যতালিকায় রাখতে হবে যা হতে সঠিক অনুপাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, চর্বি এবং ভিটামিন পাওয়া যাবে। সাথে জাঙ্ক ফুড হতে দূরে রাখতে হবে শিশুকে।

দেখে নেওয়া যাক কোন খাওয়ার গুলো শিশুকে দ্রুত বেড়ে উঠতে সাহায্য করবে-

দুধে রয়েছে প্রচুর মাত্রায় প্রোটিন ও ক্যালসিয়াম, যা হাড় মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিন কোষ বৃদ্ধিতেও সাহায্য করে। তাই দুধ শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সহায়ক। দুধ ছাড়াও, পনির, টক দই, চিজও খাওয়ানো যেতে পারে।

প্রোটিন ও নানান পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ চিকেন খেলে শিশুর হাড় ও মাংসপেশি মজবুত হয়। যা উল্লেখযোগ্য ভাবে তাদের উচ্চতা বাড়াতে সাহায্য করে। ডিম খেলেও শিশুর উচ্চতা বাড়ে। ডিমের হলুদ অংশে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটাতে খুব উপকারী।

মেথি, পালং শাক, বাঁধাকপির মতো সবজিতে প্রচুর মাত্রায় ভিটামিন সি, ভিটামিন কে, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়ামে ভরপুর। এই সব উপাদান শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

ওটসে ভিটামিন বি, ই, পটাশিয়াম ও জিঙ্ক থাকে। এটি বাচ্চাদের মস্তিষ্কের বিকাশের জন্য ভাল। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা শিশুদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। পাশাপাশি এতে উপস্থিত প্রোটিন শিশুদের উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে।

ভিটামিন ও খনিজে ভরপুর আমন্ড বাদাম উচ্চতা বৃদ্ধিতে সহায়ক। এতে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন ই থাকে, যা বাচ্চাদের হাড়কেও মজবুত করে।

Related News