শীতে নিয়মিত খান কমলালেবু, আর পেয়ে যান এর আশ্চর্যকর উপকার, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

কমলা লেবুতে উপস্থিত একাধিক পুষ্টিকর উপাদান, যেমন- পটাশিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইটোকেমিকাল এবং ফ্লেবোনয়েড নানাভাবে শরীরে গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে ঠান্ডার সময় একাধিক রোগের হাত থেকে বাঁচাতেও বিশেষ ভূমিকা নেয় এই কমলা লেবু। যেমন-

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে :কমলা লেবুর মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে প্রবেশ করার পর এমন কিছু কাজ করে যা রক্তচাপ একেবারে নিয়ন্ত্রণে চলে আসে।

কিডনিতে পাথর তৈরী প্রতিরোধে : কিডনি সুস্থ রাখতে কমলালেবুতে থাকা ভিটামিন সি অসাধারণ কাজ করে। এটি কিডনিতে এসিড লেভেল কমিয়ে দেয় এবং ক্যালসিয়াম অক্সালেট অর্থাৎ পাথর তৈরি হওয়া কম করে।

চোখের দৃষ্টি বৃদ্ধি করে : পুষ্টিবিদদের মতে সব রকমের হলুদ ও কমলা রঙের ফল ও সবজি যেমন কমলালেবু চোখের জন্য অত্যন্ত ভালো। কারণ এগুলোতে থাকে বিটা ক্যারোটিন যা চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান।

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখে : নিয়মিত এই সাইট্রাস ফলটি খেলে শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়তে শুরু করে। ফলে একদিকে যেমন ত্বকের আদ্রতা বজায় থাকে, তেমনি অন্যদিকে বলিরেখা কমতে শুরু করে, কালো ছোপ দাগ মিলিয়ে যায় এবং ত্বক তুলতুলে হয়ে ওঠে।

Related News