আপনি কি ব্রণ দূর করতে চান! তাহলে অবশ্যই ব্যবহার করুন ঘরোয়া এই ৩টি উপায় সম্পর্কে

Written by News Desk

Published on:

ত্বকের খুব সাধারণ একটি সমস্যা হচ্ছে ব্রণ। তবে সাধারণ হলেও ব্রণ খুবই বিরক্তিকর একটি সমস্যা। যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। এর কারণে অস্বস্তি হয়, সঙ্গে সৌন্দর্যও নষ্ট হয়। ব্রণ যে কেবল বয়ঃসন্ধির সময় হয় তা কিন্তু নয়, যে কোনো বয়সেই এই সমস্যা হতে পারে।

মূলত লোমকূপের তলায় তৈলনিঃসরণ গ্রন্থি এবং মৃত কোষের জুগলবন্দিতে এই সমস্যা হয়। ব্রণ হলে অনেকেই এর থেকে মুক্তি পেতে চিকিৎসকের কাছে ছোটেন। আবার অনেকেই দামি ক্রিম বা ওষুধ ব্যবহার করতে শুরু করেন। কিন্তু বাড়িতে হাতের কাছেই রয়েছে এমন অনেক উপাদান, যা দিয়ে অতি সহজে সমাধান করা যায় এই সমস্যার।

চলুন তবে জেনে নেয়া যাক ব্রণ থেকে মুক্তির তিনটি ঘরোয়া উপাদান সম্পর্কে-

অ্যাসপিরিন

ব্রণ বা গোটা সারাতে এই ওষুধের জুড়ি নেই। এতে থাকা স্যালিসাইলিক অ্যাসিড ব্রণ তাড়াতাড়ি শুকিয়ে দেয়। চার-পাঁচটা ট্যাবলেট প্রথমে গুঁড়িয়ে নিন। তারপর সেগুলো অল্প জলের সঙ্গে মেশান। এমনভাবে মেশাবেন, যাতে একটা পেস্ট তৈরি হয়। রাতে শুতে যাওয়ার আগে পেস্ট আক্রান্ত জায়গায় লাগান। সকালে উঠে ধুয়ে ফেলুন। ত্বক খুব স্পর্শকাতর হলে, কয়েক মিনিট লাগিয়ে রেখে ধুয়ে নিতে পারেন।

রসুন

রসুন ব্রণের বড় শত্রু। এটি ব্যবহার করাও খুব সহজ। এক-দুই কোয়া রসুন দুই টুকরা করে কেটে নিন। তারপর ব্রণের জায়গায় রসটা লাগান। মিনিট পাঁচেক পরে ধুয়ে ফেলুন। রাতে শুতে যাওয়ার আগে এটা করলে পরদিন সকালে ত্বকের উন্নতি টের পাবেন।

লেবুর রস

তুলায় করে লেবুর রস ব্রণের জায়গায় লাগিয়ে নিন। লেবুর রসের সঙ্গে দারচিনির মিশ্রণ তৈরি করে, রাতে শুতে যাওয়ার আগে সেটা ব্রণের ওপর লাগিয়ে রাখুন। সকালে হালকা উষ্ণ জলে ধুয়ে নিন।

Related News