আপনার বাড়ির বিদ্যুৎ আর গ্যাসের খরচ কিছুটা কমানোর চেষ্টায় আছেন? তাহলে রইল সহজ টোটকা

Written by News Desk

Published on:

এখন আমরা অনেকেই বাড়ি থেকে কাজ করছি এবং এসিও চলছে বেশি সময় ধরে। ফলে বিদ্যুতের বিল বেশি আসবে, তেমনটাই ধরে নেওয়া যাক। সেই সঙ্গে গ্যাসের খরচও বেড়েছে। অফিসে থাকাকালীন যতবার চা-টা খেতেন, বাড়িতেও যদি সেই ট্র্যাডিশনই বজায় থাকে, তা হলে গ্যাস পুড়ছে বেশি। সেই সঙ্গে নিত্য নতুন রান্না তো আছেই। সমস্যা হচ্ছে, ইচ্ছে থাক বা না থাক, আমাদের সবাইকেই খরচ কমানোর অভ্যেস তৈরি করতে হবে খুব সচেতনভাবেই। চাকরির বাজারের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে, তাই আগামী কঠিন সময়ের প্রস্তুতি এখন থেকেই শুরু করা উচিত — একথা ঠিক। কিন্তু তার চেয়েও বড়ো সত্যিটা হচ্ছে যে সাম্প্রতিক আমফান ঘূর্ণিঝড় কেড়ে নিয়েছে অজস্র বড়ো গাছ, যার ফলে বিপুল অক্সিজেনের ঘাটতি তৈরি হয়েছে। এই অবস্থায় যে কোনও এনার্জি ব্যবহারের আগেই আমাদের অনেক বেশি সতর্ক থাকতে হবে।

গ্যাস বাঁচানোর ক্ষেত্রে আপনার সবচেয়ে বড়ো বন্ধু হতে পারে প্রেশার কুকার। যে কোনও রান্না ভালো করে কষে প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। লাউ, পেঁপে, বাঁধাকপির মতো সবজি সেদ্ধ হতে সময় লাগে বেশি। সামান্য নুন, চিনি দিয়ে তা প্রেশার কুকারে ভাপিয়ে নিয়ে রান্না করুন। চাল বা ডাল রান্নার আগে বেশ অনেকক্ষণ ভিজিয়ে রাখুন। রান্নার আগে জল ফেলে দেবেন। প্রেশারে দিয়ে সেদ্ধ করা যায় দুটোই। তাতে গ্যাস বাঁচে। যদি প্রেশারে রান্না করা ভাত না সহ্য হলে একটা কাজ করুন। টগবগে গরম জলে চাল ছাড়ুন, ভাত দু’বার ফুটে গেলে গ্যাস বন্ধ করে দিন। আধ ঘণ্টা পর দেখুন, চাল অনেকটা নরম হয়ে যাবে। তখন আর একবার ফুটিয়ে নিলেই হবে।

বার বার চা করতে হয়? তা হলে চায়ের জল ভালো করে ফুটিয়ে নিয়ে ফ্লাস্কে ভরে রেখে দিন। চা বানানোর আগে আর একবার গরম করে নিলেই হবে! বাসন ধুয়ে শুকনো করে গ্যাসে বসান। না হলে বাসনের জল শুকোতেও এনার্জি পোড়ে। রান্নায় একগাদা জল দেবেন না, আর রান্না বসানোর আগে হাতের কাছে সব জোগাড় রাখুন। রাঁধতে বসে কড়া জ্বলে যাচ্ছে, অথচ মশলা বাটা বা আনাজ কাটা নেই — এরকম যেন না হয়। কম আঁচে ঢাকা দিয়ে রান্না করুন। তাতে গ্যাস বাঁচে, রান্নায় পুষ্টিগুণ বজায় থাকে।

যখন যে গ্যাজেট ব্যবহার হচ্ছে না, তখন সেটি পুরোপুরি সুইচ অফ করে রাখুন। ইলেকট্রিসিটি বাঁচানোর সবচেয়ে সহজ উপায় সেটাই। রিমোট সুইচ দিয়ে টিভি বা এসি অফ করলেও কিন্তু বিদ্যুৎ পোড়ে। গোটা ঘরে চড়া আলো না লাগিয়ে টেবল ল্যাম্পের ব্যবহার বাড়ান। ল্যাপটপ বা রিডিং টেবলের সামনে ভালো সিএফএল বালব দেওয়া ল্যাম্প লাগিয়ে নিন।

Related News