আপনার উচ্চ রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে শুধু এড়িয়ে চলতে হবে যেসব খাবার, দেখেনিন একনজরে

Written by News Desk

Published on:

উচ্চ রক্তচাপ খুব সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সময়মতো চিকিৎসকের পরামর্শ না নিলে এই উচ্চ রক্তচাপ থেকেই দেখা দিতে পারে জটিল সমস্যা, এমনকি মৃত্যুও হতে পারে্। এজন্য আগে থেকেই সতর্ক হতে হবে। উচ্চ রক্তচাপকে বলা হয় নীরব ঘাতক। খুব সহজে এর লক্ষণ প্রকাশ পায় না। এজন্য ওষুধের ওপর নির্ভরশীলতা কমিয়ে জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে।

উচ্চ রক্তচাপ থেকে দূরে থাকতে প্রতিদিন ব্লাড প্রেশার মাপার পরিবর্তে প্রতিদিন কি খাবেন আর কি খাবেন না তার একটি তালিকা তৈরি করে ফেলুন। খাবার তালিকা থেকে যেসব খাবার বাদ দেবেন চলুন জেনে নেওয়া যাক।

আচার:

আচারের কথা শুনলেই অনেকের জিভে জল চলে আসে। খিচুড়ি, পরোটা বা ভাত যেকোন খাবারের সাথে মানানসই আচার। কিন্তু এই আচার খেতে ভালো হলেও এর বেশ ক্ষতিকর দিকও আছে। আচারে প্রচুর পরিমাণে লবণ থাকার কারণে উচ্চ রক্তচাপের রোগীদের জন্য তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

পনির:

পনিরে উচ্চ মাত্রায় সোডিয়াম রয়েছে।অ্যামেরিকান চিজ, পারমেসান চিজ এবং ব্লু চিজে প্রতি আউন্সে ৩০০ গ্রাম সোডিয়াম রয়েছে।

বেকন:

বেকনে ফ্যাট এবং সল্ট দুইটাই বেশি থাকে যা হাই কোলেস্টেরেল সম্পন্ন।ব্লাড প্রেশার স্বাভাবিক রাখতে এজন্য বেকন খাওয়া বাদ দিতে হবে।

কোমল পানীয়:

কোমল পানীয় একদিকে যেমন ওজন বাড়িয়ে দেয় সেই সাথে উচ্চ রক্তচাপের সম্ভাবনাকেও বাড়িয়ে দেয়। এজন্য কোমল পানীয় খাওয়া বাদ দিতে হবে।

ফ্রেঞ্চ ফ্রাইস:

রেস্টুরেন্টে যে ফ্রেঞ্চ ফ্রাইস বানানো হয় তাতে অনেক বেশি লবণ থাকে। আর এত বেশি লবণ খেলে ‍উচ্চ রক্তচাপের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

কেচাপ:

কেচাপে লবণের পরিমাণ অনেক বেশি থাকে। এক টেবিল চামচ কেচাপে ১৯০ মিলিগ্রাম সোডিয়াম থাকে। আপনি যদি ফ্রাইসের সাথে কেচাপ খান তাহলে তো আর কথাই নেই। বহুলাংশে বেড়ে যাবে উচ্চ রক্তচাপের সম্ভাবনা।

জল:

শুনতে অবাক মনে হলেও জলে রয়েছে সমস্যা। আমরা যে বাজার থেকে কিনে মিনারেল ওয়াটার খাই তাতে প্রতি লিটারে ২০০ মিলিগ্রাম সোডিয়াম রয়েছে।

এজন্য সুস্থ থাকতে চাইলে উপরের খাবারগুলো তালিকা থেকে বাদ দেন।

Related News