জীবনযাপন

যেসব কারণে হৃদরোগীদের প্রতি আধঘণ্টা অন্তর হাঁটা উচিত, জেনেনিন বিস্তারিত

হৃদরোগীদের দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকা ক্ষতিকর। আর এ ক্ষতি থেকে দূরে থাকার জন্য তাদের প্রতি আধ ঘণ্টা পর পর একটু হেঁটে নেওয়া উচিত বলে জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।

যে হৃদরোগীরা দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকেন তাদের হৃদরোগের অবস্থা আরো খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। মূলত শারীরিক পরিশ্রমের অভাবেই এমনটা হয়। আর নিয়মিত শারীরিক অনুশীলন বা শারীরিক পরিশ্রমে হৃদরোগ পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা কমে যায়।

এ বিষয়ে কানাডার ইউনিভার্সিটি অব অটোয়ার গবেষক স্টেফানি প্রিন্স বলেন, ‘বসে থাকার সময় কমিয়ে আনা শারীরিক অনুশীলনের মতোই গুরুত্বপূর্ণ বিষয়।’

প্রিন্স আরো বলেন, ‘বসে থাকা, টিভি দেখা, কম্পিউটারে কাজ করা ও গাড়ি চালানো ইত্যাদি সবই বসে থাকার কাজ। আমাদের এসব কাজের থেকে বিরতি নেওয়া উচিত।’

এর আগের গবেষণাতেও দেখা গিয়েছিল বসে থাকার কাজে হৃদরোগের সম্ভাবনা বাড়ে। তবে এখনও এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহের কাজ চলছে।

সাম্প্রতিক গবেষণাটি করা হয়ে ছে ২৭৮ রোগীর ওপর। এতে রোগীদের দীর্ঘমেয়াদে হৃদরোগীদের উন্নতির উপায় নিয়ে অনুসন্ধান করা হয়। রোগীদের বডিম্যাস ইনডেস্ক ও হৃদরোগের বিভিন্ন মাপকাঠিও পর্যবেক্ষণ করা হয়। এরপর তাদের প্রতিদিন বসে থাকার সময়টি লিপিবদ্ধ করা হয় এবং তার সঙ্গে হৃদরোগের অবস্থা তুলনা করা হয়।

গবেষণায় রোগীদের বিএমআই ইনডেস্ক অনুসারে শারীরিক মাপকাঠি ও হৃদরোগের ঝুঁকির মাঝে সম্পর্ক পাওয়া যায়। বিশেষত যাদের দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাস রয়েছে তাদের বিএমআই ইনডেস্কে তার প্রভাব দেখা যায়, যা হৃদরোগের ঝুঁকিও বাড়ায়।
গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ইউরোপিয়ান জার্নাল অব কার্ডিওভাস্কুলার প্রিভেনশনে।

Related Articles

Back to top button