আপনার চোখের এই ৩টি লক্ষণ বলে দেবে উচ্চ কোলেস্টেরলে ভুগছেন কিনা, বলছে চিকিৎসকরা

Written by News Desk

Published on:

উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া জনমানসের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়। এই রোগে রক্তপ্রবাহে অতিরিক্ত কোলেস্টেরল দেখা যায়। এই বাড়তি কোলেস্টেরল রক্ত প্রবাহের স্বাভাবিক চলাচলে বাধা দেয়। হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার পাশাপাশি হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। এই রোগ হাইপারলিপিডেমিয়া নামেও পরিচিত।

চিকিৎসকরা বলছেন, এই অসুখের প্রবণতা আছে কি না, বা এরই মধ্যে আপনার রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গিয়েছে কি না, তা বুঝতে সব সময় রক্ত পরীক্ষা পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন হয় না। বরং চোখের কিছু উপসর্গ দেখলে বোঝা যায়, শরীরে এই রোগ বাসা বেঁধেছে কি না। চলুন তবে জেনে নেয়া যাক চোখের যে তিন লক্ষণই বলে দেবে উচ্চ কোলেস্টেরলে ভুগছেন কি না সে সম্পর্কে-

>>> উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। চোখের পাতার উপরের পৃষ্ঠে সাদা বা হলুদ রঙের হালকা দাগ দেখা যায়।

>>> কোলেস্টেরলের আরো একটি উপসর্গ হল চোখের মণির চারপাশে সাদা গোল গোল দাগ। চিকিৎসা পরিভাষায় যাকে ‘কর্নিয়াল আর্কাস’ বলে। কারও বয়স যদি ৫০ বছরের কম হয় এবং আপনি যদি কর্নিয়াল আর্কাসে আক্রান্ত হন সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

>>> চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসাও উচ্চ কোলেস্টেরলের একটি উপসর্গ। সাধারণত টিভি বা মোবাইলের দিকে দীর্ঘ ক্ষণ তাকিয়ে থাকলে এমন হয়ে থাকে। সেটা স্বাভাবিক। যদি কোনো কারণ ছাড়াই মাঝেমাঝেই এমন হয়ে থাকে তাহলে প্রাথমিক ভাবে ধরে নেয়া যেতে পারে উচ্চ কোলেস্টেরলের কারণেই এমনটা হচ্ছে।

Related News