সাধারণ যেসব খাবার খেলে দ্রুত ঘুম আসবে আপনার, দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

অনেকের ঘুমের সমস্যা হয়। অনেক রাত অবধি ঘুম আসে না। ঘুমের জন্য অনেকেই নিয়মিত ঘুমের ওষুধ খান, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তবে কিছু কিছু খাবার আছে যেগুলো আপনাকে তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করবে। আসুন জেনে নিই কোন কোন খাবারগুলো আপনার ঘুম দ্রুত করবে।

কলা: কলায় আছে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। পটাশিয়াম পায়ের পেশিগুলোকে শিথিল ও শান্ত করবে আর ম্যাগনেশিয়াম স্নায়ু ও মাংসপেশিতে শিথিল ভাব আনবে। এছাড়া কলা হজম ভালো করে রক্ত সঞ্চালন উন্নত করতে পারে।

মধু: মধু কিছুটা ইনসুলিন বাড়ায় এবং মস্তিষ্কে ট্রিপটোফ্যান সহজে যেতে সাহায্য করে। দেহঘড়ির হরমোন হিসেবে পরিচিত সেরেটোনিন ও মেলাটোনিন তৈরি করে ট্রিপটোফ্যান, যা আমাদের ঘুম ও জেগে ওঠার চক্র ব্যবস্থাপনার জন্য দায়ী। ঘুমের আগে তাই এক চামচ মধু খেলে কিংবা হারবাল চায়ের সঙ্গে মিশিয়ে খেলে আরও প্রশান্তির ঘুম আসবে।

আখরোট: আখরোট ট্রিপটোফ্যানের ভালো উৎস। এতে ঘুম বাড়ানোর অ্যামাইনো অ্যাসিড আছে, যা সেরেটোনিন ও মেলাটোনিন তৈরিতে সাহায্য করে। রাতে এক-দুটি আখরোট খেতে পারেন।

কাঠবাদাম: অর্থমলিকুলার মেডিসিন সাময়িকীতে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, শরীরে যখন ম্যাগনেশিয়ামের ঘাটতি থাকে, তখন ঘুমানো কঠিন হয়ে পড়ে। কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম ও ট্রিপ্টোফান। এই দুটি উপাদানই স্নায়ু ও মাংসপেশিকে শান্ত করে দেয়।

ডিম: ডিমে আছে ভিটামিন ডি, যা ঘুমের ওপর প্রভাব ফেলতে পারে। মস্তিষ্কে যে অংশের নিউরন ঘুমাতে সাহায্য করে ডিমের ভিটামিন ডি সেখানে কাজ করে।

লেটুস: লেটুসে রয়েছে প্রচুর পরিমাণে ল্যাকটুক্যারিয়াম, যা ঘুমে সাহায্য করে। রাতে শোওয়ার আগে কয়েকটি লেটুসপাতা গরম জলে ফুটিয়ে খেলে ঘুম ভালো হবে। লেটুস সালাদও রাখতে পারেন রাতের খাবারে।

দুধ: দুধে ক্যালসিয়াম থাকায় সেটি ক্যালসিয়াম মস্তিষ্কে ট্রিপটোফ্যান তৈরিতে সাহায্য করে।

Related News