সাধারণ এই ৩টি খাবার পরিহার করলেই কমবে আপনার চুল পড়া, বলছে বিশেষজ্ঞরা

Written by News Desk

Published on:

ঘন, কালো ও মসৃণ চুল সকলেরেই প্রত্যাশা। কিন্তু খাদ্যাভ্যাস, নিয়মিত না ঘুমানো আর পরিবেশগত কারণে অনেকেরই চুল ঝরে পড়ে। তাই চুল পড়া রোধে চাই চুলের সঠিক যত্ন।সুন্দর চুল পেতে হলে শুধু দামি প্রসাধনী ব্যবহার করলেই হবে না, পাশাপাশি খাবারের দিকেও গুরুত্ব দিতে হবে।আজ নয়া শতাব্দী আপনাদের এমন তিনটি খাবারের সন্ধান দিবে যা চুল ভালো রাখতে একেবারেই খাওয়া উচিত নয়।

তৈলাক্ত খাবার

তৈলাক্ত খাবার বা জাঙ্ক ফুডে সাধারণত স্যাচুরেটেড ও মনো-আনস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা আমাদের শরীরকে মোটা করার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বাড়ায় এবং চুলের ক্ষতি করে। এ ছাড়া তৈলাক্ত মসলাদার খাবার মাথার ত্বককে মসৃণ হতে বাধা দেয়। এমনকি মাথার ত্বকের ছিদ্র বন্ধ করে দিতে পারে।

মদ্যপান

চুল মূলত প্রোটিন কেরাটিন দিয়ে তৈরি হয়। কেরাটিন এমন একটি প্রোটিন, যা চুলের গঠন করে। মদ পানের নেতিবাচক প্রভাব প্রোটিন সংশ্লেষণের ওপর পড়ে। এতে চুলের ক্ষতি হয়। অতিরিক্ত মদ গ্রহণের ফলে পুষ্টির ভারসাম্যহীনতা হতে পারে। চুলের ক্ষতি করতে পারে একেবারে গোড়া থেকে।

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে সাদা অংশ কাঁচা খাওয়া উচিত নয়। কাঁচা ডিমের সাদা অংশ বায়োটিনের ঘাটতিতে সহায়তা করে। কাঁচা ডিমের সাদা অংশে অ্যাভিডিন থাকে, যা বায়োটিনের সঙ্গে মিশে অন্ত্রের শোষণে বাধা দেয়। আর এভাবে ঝরে পড়ে চুল। তাই চুল ঝরে পড়া রোধে কাঁচা ডিমের সাদা অংশ পরিহার করুন।

Related News