এইসব কঠিন রোগ থেকে সহজেই মুক্তি দিতে পারে পেঁপে, দেখেনিন একনজরে

মানুষের দৈনিক খাওয়ার তালিকায় অন্যতম ফল পেঁপে। পেঁপে ফলের পাশাপাশি সবজি হিসেবেও অন্যতম। পেঁপে নিছক সবজি কিংবা ফল নয়, এর অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। আর এই একটি ফল নানা ধরনের রোগবালাইয়ের বিরুদ্ধে রক্ষাকবচ হিসেবে ভূমিকা পালন করে।

হজমক্ষমতা:

পেঁপেতে থাকে পর্যাপ্ত এনজাইম। এর ফলে এটি খাবার হজমে দারুণ সহায়ক। যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁরা নিয়মিত পেঁপে খেতে পারেন।

রোগ প্রতিরোধ:

পেঁপেতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘এ’, ‘সি’ এবং ‘ই’। এই ভিটামিনগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

অর্শ ও কৃমিনাশক:

কাঁচা পেঁপের অন্যতম একটি গুণ হল। কাঁচা পেঁপের আঠা চিনি বা বাতা্সোর সাথে মিশিয়ে খেলে অর্শ ও জন্ডিস সহ লিবারের নানা রোগ ভালো হয়। এ আঠা প্রতিদিন সকালে ৫- ৭ ফোটা আঠা বাতাসার সাথে মিসিয়ে খেলে অর্শের রক্ত পড়া বন্ধ হয়। ব্রন আচিল জিভের ঘায়ে এ আঠা লাগলে খুব উপকার হয়।

চোখ ও ত্বকের সুরক্ষা:

পেঁপে ভিটামিন ‘এ’সমৃদ্ধ। চোখ ও সুন্দর ত্বকের জন্য এই ভিটামিন একরকম অপরিহার্য। এ কারণে চোখ ও ত্বকের সুরক্ষায় পেঁপে দারুণ উপকারী।

ব্রণের দাগ কমিয়ে উজ্জ্বলতা বাড়ায়:

ব্রণের সমস্যা কারণে মুখে খুব বাজে ধরনের দাগ তৈরি হয়। এই বাজে দাগগুলো নিরাময় করতে পারে সুমিষ্ট এই ফলটি। মুখের অন্যান্য যেকোনো দাগ যেমন মেছতা, ফুস্কুরির দাগও খুব সহজেই দূর করে দিতে পারে। মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে ফলটি মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সহায়তা করে।

কোলেস্টেরল:

পেঁপেতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। এ কারণে এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই প্রতিদিনের খাবারে চোখ বন্ধ করে পেঁপে রাখা যেতে পারে।

চুলের যত্নে:

চুলের যত্নে পেপে অত্যন্ত গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে। টক দইয়ের সাথে পেপে মিশিয়ে চুলে মাখলে চুলের গোরা শক্ত হয় ও চুল ঝলমলে হয়। ১ চামচ পেপের আঠা ৭/৮ চামচ জল দিয়ে ফেটে চুলের গোড়ায় কিছুক্ষন রেখে ধুয়ে ফেললে উকুন মরে যায়।

ক্যান্সারের ঝুঁকি কমে:

পেঁপে অ্যান্টি-অক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্লেভানয়েড, লুটেইন ও ক্রিপ্টোক্সান্থিন সমৃদ্ধ। এ কারণে ফুসফুস ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমাতে এটি দারুণ সহায়ক।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

44 mins ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

1 hour ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

1 hour ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

4 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

20 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

1 day ago