সরিষা তেলের অবাক করে দেওয়া স্বাস্থ্য উপকারিতা, দেখেনিন একনজরে

Written by News Desk

Published on:

প্রাচীনকাল থেকে সরিষার তেল ব্যবহার করে আসছে মানুষ। সাধারণত সরিষার বীজ কালো, বাদামী এবং সাদা রঙের হয়ে থাকে। এ থেকেই তৈরি হয় তেল। মানবদেহের জন্য সরিষার তেল অনেক স্বাস্থ্যকর এবং এই তেল খাবারে ব্যবহার করা হলে খাবারের স্বাদও বৃদ্ধি করে থাকে। এদিকে জেঁকে বসেছে শীত। শীতে কম-বেশি সবারই ত্বক শুষ্ক এবং রুক্ষ হয়ে থাকে। কেউ কেউ ত্বককে ভালো রাখার জন্য বাজারে পাওয়া বিভিন্ন ময়েশ্চরাইজ, লোশন, গ্লিসারিন ও বিভিন্ন রকম তেল ব্যবহার করে থাকেন। এসব থেকে সরিষার তেল অনেক উপকারী। এবার তাহলে সরিষার তেল ব্যবহারের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-

হার্ট সুস্থ রাখতে: আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের একটি গবেষণা অনুসারে, ডায়েটে নিয়মিত সরিষার তেল রাখার ফলে স্বাস্থ্যের অনেক উপকার হয়। এই তেল শরীরের খারাপ কোলেস্টেরল হ্রাস পায় এবং রক্তের চর্বিগুলোর মাত্রা পর্যবেক্ষণ করে ও সঞ্চালনে সহায়ক ভূমিকা রাখে। এছাড়াও এই তেল আলফা-লিনোলেনিক অ্যাসিড সমৃদ্ধ।

নখকে মসৃণ করে তোলা: অনেকের হাতের নখ ও আঙুল ভঙ্গুর ধরনের হয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে নখ ও আঙুলে নিয়মিত সরিষার তেল ব্যবহারে অনেক উপকার আসে। অন্যান্য তেলের থেকে দ্রুত ফলাফল পাওয়া যায়। ক্ষতিকর দিক ছাড়া সহজেই নখ ও আঙুলকে সারিয়ে তুলতে সক্ষম এই তেল।

সংক্রমণ থেকে রক্ষা: অ্যান্টি-ব্যাকটেরিয়া, অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্যসম্পন্ন উপাদান রয়েছে সরিষার তেলে। সরিষার তেল বাহ্যিক ব্যবহারের পাশাপাশি তরকারি রান্নায় ব্যবহারের ফলে হজম সংক্রমণসহ সংক্রমণের বিরুদ্ধে একাধিক উপায়ে সহায়তা করে।

ত্বক ভালো রাখতে: সরিষার তেলে ভিটামিন-ই রয়েছে। এ উপাদানটি ত্বকের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। নিয়মিত ত্বকে ব্যবহারের ফলে ত্বকের সূক্ষ্ম রেখা, বলিরেখা কমাতে সহায়তা করে এবং সানস্ক্রিন হিসেবেও কাজ করে। বাচ্চাদের ক্ষেত্রে সীমিত পরিমাণে সরিষার তেলের ম্যাসাজ করা উচিত। অত্যধিক পরিমাণে ম্যাসাজ করা ক্ষতিকারক এবং জ্বালাপোড়ার কারণ হতে পারে। তবে প্রাপ্ত বয়স্করা পরিমাণ মতো ম্যাসাজের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং ত্বককে সুস্থ রাখে।

Related News