উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে সাহায্য করবে রান্না ঘরে থাকা এই একটি উপাদান, দেখেনিন

Written by News Desk

Published on:

উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে কত কিনা করেন সবাই। নানা রকম প্রসাধনী ব্যবহারের মাধ্যমে নিজেকে সুন্দর রাখেন অনেকেই। তবে এগুলোর রয়েছে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। যা ত্বকের ভয়ংকর ক্ষতি করে।

তবে প্রসাধনী ছাড়াই রান্না ঘরে থাকা এক উপাদানেই আপনি পেয়ে যাবেন উজ্জ্বল ও মসৃণ ত্বক। আর তা হচ্ছে মৌরি। এটি ত্বক নরম ও উজ্জ্বল করে জাদুর মতো।

শুধু ত্বকের জন্যই নয়, মৌরির অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। আর আমরা কোনো কিছু খাবার পরও মুখ ফ্রেশ করার জন্য মৌরি খেয়ে থাকি। মৌরিতে আয়রন, তামা, দস্তা ও ক্যালসিয়াম রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারী। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ত্বকে মৌরি প্রয়োগের মাধ্যমে ব্রণ, স্কিন ড্যামেজ, দাগ ও রিঙ্কলস কম করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের যত্নে মৌরির উপকারিতা সম্পর্কে-

মৌরি দিয়ে টোনার

আপনি বাড়িতেই মৌরি দিয়ে স্কিন টোনার তৈরি করতে পারেন। এটি তৈরি করতে এক মুঠো মৌরি বীজ নিন এবং ফুটন্ত জলে দিন। কিছুক্ষণ পরে বীজগুলো সরিয়ে নিন এবং জল ঠাণ্ডা হতে দিন। এরপর জল ছেঁকে সেখানে কয়েক ফোঁটা মৌরি এসেনশিয়াল অয়েল যুক্ত করুন। এটি একটি বোতলে ঢালুন এবং সুতির প্যাডে কয়েক ফোঁটা নিয়ে আপনার মুখে লাগান।

মৌরির ফেস প্যাক

মৌরির ফেস প্যাক তৈরি করতে প্রথমে এক টেবিল চামচ মৌরি, দুই টেবিল চামচ ওটস এবং আধা কাপ গরম জল নিন। এগুলো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। পরে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

মৌরির স্ক্রাব

এটি তৈরি করতে এক চামচ জল এবং এক চামচ মৌরি পাউডার নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর পেস্টটি মুখে লাগিয়ে হালকাভাবে স্ক্রাব করুন।

মৌরির প্যাক

আধা কাপ জল গরম করে এতে মৌরি দিন। জল ঠাণ্ডা হতে দিন। জলে এক চামচ ওটমিল ও এক চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। এতে পিম্পল বা ব্রণ কমবে।

মৌরির স্টিম

উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য আপনি মৌরির স্টিম নিতে পারেন। এটি তৈরির জন্য সর্বপ্রথম এক লিটার জল ফুটিয়ে তাতে এক চামচ মৌরি দিন। জল ফুটে উঠলে এই জল দিয়ে স্টিম নিতে পারেন। স্টিম নেয়ার সময় তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখুন। পাঁচ মিনিট স্টিম নেয়ার পর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। ড্রাই স্কিনের জন্য মৌরির জল খুবই উপকারী।

Related News