বাবল র‍্যাপ দেখলেই ফাটাতে ইচ্ছে করার কারণ ও এর উপকার, জানলে অবাক হবেন আপনিও

Written by News Desk

Published on:

নতুন কোনো পন্য মার্কেট থেকে কিনে আনার পর বক্স থেকে খুললেই দেখা যায় তা বাবল র‍্যাপ দিয়ে মোড়ানো। এই বাবল র‍্যাপ দেখা মাত্রই তা ফাটাতে শুরু করেন, এমন অভ্যাস অনেকেরই আছে। আপাত দৃষ্টিতে এটি তেমন কোনো কাজে না আসলেও প্যাকেট থেকে বের করে বাবল র‍্যাপ ফাটাতে বেশ ভালো লাগে। এই কাজটি খুব আনন্দদায়কও।

তবে আমরা কেন ফাটাই বাবল র‍্যাপ-বিষয়টি কি কখোনো ভেবে দেখেছেন! না ভাবলেও সমস্যা নেই। এক দল গবেষক বিষয়টির কারণ অনুসন্ধানে গবেষণা চালিয়েছেন।

গবেষণার তথ্য বলছে, সামনে স্পঞ্জের মতো নরম জিনিস এলে তা ছুঁতে ইচ্ছে করে। একে বলা হয় এক ধরনের ‘প্যানিক’। এই প্যানিক এতটাই তীব্র হয় যে, কখনো কখনো নিজের হাতকে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। কাজেই অনেকটা আনমনে বুদবুদগুলো ফাটানোর ইচ্ছা সামলানো সম্ভব হয় না।

গবেষণা বলছে, মজার ছলে বাবল র‍্যাপ ফাটালেও ভালো থাকবে মানসিক স্বাস্থ্য। মানসিক চাপ কমাতে সাহায্য করে এই অভ্যাস। এক মিনিট বুদবুদ ফাটালে প্রায় ৩৩ শতাংশ মানসিক চাপ কমে যায়।

যারা বেশি বাবল র‍্যাপ ফাটাতে পছন্দ করেন, তারা অনেক বেশি কাজ করতে পারেন বলে দাবি বিজ্ঞানীদের। এমনকি মনোযোগের ঘাটতি হলে বেশ কিছুক্ষণ বাবল র‍্যাপ ফাটালে উপকার পাওয়া যাবে।

Related News