আপনার কি রাতে পর্যাপ্ত ঘুম হচ্ছে না? তাহলে অবশ্যই জেনেনিন এই টিপসগুলো

Written by News Desk

Published on:

আজকাল যে সমস্যাটা প্রায় প্রতিটা মানুষেরই দেখা যায়, সেটা হলো নিদ্রাহীনতা। রাতে ঘুম না আসার সমস্যায় ভোগেন অনেকেই। আর রাতে সঠিক ভাবে ঘুম না হলে সারাদিন কোনো কাজেই ঠিকঠাক মন লাগেনা। তাই রাতে সঠিক পরিমাণে ঘুমানো খুবই দরকারী। চিকিৎসকরা বলছেন, নিয়মিত খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন ঘটালেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিছু কিছু খাবার এতে খুবই উপকার করে। জেনে নিন এমনই কিছু খাবার যেগুলো রাতে ঘুমানোর আগে খেলে আপনার রাতে ভালো ঘুম হবে।

আমন্ডঃ রাতে ঘুম আসার ক্ষেত্রে খুবই সহায়তা করবে আমন্ড। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম ও খনিজ থাকে। তাই আমন্ড খেলে রাতে ভালো ঘুম হবে।

কলাঃ প্রতিদিন রাতে যাদের ঘুমের সমস্যা হয়, ঘুম আসে না তাদের শোয়ার আগে একটা কলা খাওয়া উচিত। কলার মধ্যে থাকে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, যা রাতে ভালো ঘুম আনতে সাহায্য করবে।

ওটসঃ ওটস খেলেও রাতে তাড়াতাড়ি ঘুম আসে। ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও সিলিকন ইত্যাদিতে পরিপূর্ণ থাকে ওটস। তাই রাতে শোয়ার আগে ওটস মিল খেলে দারুণ ঘুম হবে।

মধুঃ মধুর মধ্যে থাকে গ্লুকোজ। এই গ্লুকোজ শরীরে ঘুমে ব্যাঘাতকারী ওরেক্সিনের পরিমাণ কমাতে সাহায্য করে। ফলে রাতে ভালো ঘুম হয়। তাই শোয়ার আগে ১-২ চামচ মধু খেয়ে নিন।

দুধঃ দুধ মাংসপেশি গুলোকে শিথিল করে, তাই যদি রাতে শোয়ার আগে একগ্লাস করে গরম দুধ খাওয়া যায় তাহলে অনেক তাড়াতাড়িই রাতে ঘুম চলে আসবে

Related News