জীবনযাপন

বৃদ্ধ হয়ে গেলেও ঝুঁকবে না আপনার কোমর যদি নিয়মিত খান এইসব খাবার, জানাচ্ছে গবেষণা

বর্তমান দিনে মধ্য বয়স থেকেই বেশীরভাগ মানুষ হাড়ের সমস্যায় ভোগেন। কারো হাড় দুর্বল হয়ে যাচ্ছে তো কারো হাড়ে ক্ষয় ধরছে। অল্প বয়সেই মাজা বেঁকা হয়ে যাচ্ছে। এর কারণ হিসাবে বিশেষজ্ঞরা তুলে ধরেছেন মানুষের খাদ্যাভ্যাস ও জিবুন যাপনের পদ্ধতিকে। তাহলে আসুন জেনেনি কোন খাবার গুলি খেলে বৃদ্ধ বয়সেও হাড় থাকবে সুস্থ, সবল, মাজা থাকবে সোজা –

১. দুধ: দুধ সর্বোৎকৃষ্ট ক্যালসিয়াম সমৃদ্ধ একটি খাবার। শুধুমাত্র বাচ্চাদের জন্যই না এটি প্রাপ্ত বয়স্কদের জন্যও একটি প্রয়োজনীয় খাবার। এটি এমনই একটি খাবার যা দেহে খুব সহজেই জারিত এবং শোষিত হয়ে থাকে যার ফলে শারীরিক বৃদ্ধি এবং হাড় মজবুতে সহায়তা করে থাকে।

২. দই: এটি প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। এতে প্রায় ৪০০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে যা হাড় মজবুত করে থাকে।

৩. মটরশুটি: মটরশুটিতেও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যেগুল হাড় মজবুত করে। এক্ষেত্রে ক্যালসিয়াম বৃদ্ধির জন্য আপনি বিভিন্ন জাতের মটরশুটি খেতে পারেন।

৪. সবুজ শাক সবজি: বিভিন্ন প্রকারের সবুজ শাক সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে। যেমন ধরুন বিভিন্ন শাক, শালগম, বাধাকপি, লেটুস পাতা, মাশরুমে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যেগুলো হাড় গঠনে সহায়তা করে

৫. বিভিন্ন ঔষধি এবং মসলা: বিভিন্ন ধরনের ঔষধি অর্থাৎ তুলসী পাতা, পুদিনা পাতা, দারুচিনি এবং মসলা জাতীয় খাবার যেমন রসুন ইত্যাদিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা শরীরের বিভিন্ন হাড় মজবুত করে থাকে।

৬. কমলা : সাইট্রাস জাতীয় ফল কমলাতে শুধু ক্যালসিয়ামই নয় ভিটামিন ডি আছে যেগুলো শরীরের হাড় মজবুত করে। তাই প্রতিদিন সকালে নাস্তার সময়ে এক গ্লাস কমলার জুস খেতে পারেন এতে শরীরের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করবে এবং হাড় মজবুত করবে।

Related Articles

Back to top button