সাবধান! একই তেলে বারবার রান্না করা খাবার স্বাস্থ্যের পক্ষে কতটা ক্ষতিকারক? জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

পুরি-সিঙ্গারা ভাজার পর থেকে যাওয়া তেলে আবার তরকারি রান্না বা অন্য কিছু ভাজা হয়। সেখান থেকেও তেল থেকে গেলে তা আবারও ব্যবহার করা হয়। আধুনিক এই সময়ে অধিকাংশ বাসা-বাড়িই এমনটা করা হয়। বাইরের বেশ কিছু দোকানেও এভাবেই তৈরি করা হয় মুখরোচক খাবার। একই তেলে বারবার খাবার রান্না করে খেলে তা শরীরের জন্য ভালো নয়। এবার তাহলে একই তেলে বারবার রান্নার বিষয়ে জেনে নেয়া যাক-

বিষয়টি নিয়ে বিভিন্ন গবেষণায় জানা গেছে, এই অভ্যাস শরীরের জন্য খুবই ক্ষতিকর। বারবার একই তেল গরম করার ফলে তাতে বিষাক্ত পদার্থ তৈরি হয়। ফলে শরীরে প্রদাহ সৃষ্টি হয়। এ থেকে শরীরে কঠিন অসুখও হতে পারে।

‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (এফএসএসএআই) জানিয়েছে, কোনো তেল তিন বারের বেশি গরম করা ঠিক নয়। এমনটা করা হলে ট্রান্স-ফ্যাট তৈরির সম্ভাবনা থাকে। একই তেল বারবার গরম করার ফলে বিদ্যমান ফ্যাটের কণা ভেঙে যায়। আর এ থেকে কিছু বিষাক্ত পদার্থ তৈরি হয়। পদার্থগুলো শরীরে প্রবেশ করে ক্ষতি করতে পারে। বারবার ফোটানো তেল ব্যবহার করার ফলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাবে। একই সঙ্গে রক্তচাপের পরিমাণও বাড়ার সম্ভাবনা রয়েছে।

Related News