আপনার এই অভ্যাসে ব্রেন টিউমার ডেকে আনছে না তো?

Written by News Desk

Published on:

পরিবারের কারো ব্রেন টিউমার হলে ভোগান্তির যেন শেষ থাকে না। অথচ, প্রতিদিনের একটি অভ্যেসই এই রোগকে ক্রমশ ডেকে নিয়ে আসে। সুইডেনের ওরব্রো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, অতিরিক্ত মোবাইলে কথা বলার কারণে ব্রেন টিউমারের ঝুঁকি বেড়ে যায়।

মোবাইল ছাড়া এ যুগে আমরা এক মুহূর্তও চলতে পারি না। সকাল হোক বা রাতে ঘুমাতে যাওয়ার সময়ে হোক, মুঠোফোনে একবার ঘুরে না এলে দিনটাই সম্পূর্ণ হয় না।

কিন্তু এই মোবাইলই ব্রেন টিউমারের শঙ্কা বাড়িয়ে দেয়। মোবাইলের ইলেক্ট্রোম্যাগনেটিক অ্যানার্জি ব্রেন টিউমারের শঙ্কা বাড়িয়ে দেয়। সুইডেনের এই গবেষকরা ১৮ টি কেস স্টাডি করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন। তাদের মধ্যে ১১ জন তাদের গত ১০ বছরের রিপোর্ট জমা দিয়েছিলেন।

গবেষণার রিপোর্ট থেকে দেখা যায়, যারা প্রায় টানা ১২ বছর ধরে ফোন ব্যবহার করছেন, তাদের ব্রেন টিউমারের শঙ্কা বেশি। কান থেকে মস্তিষ্ক পর্যন্ত যে স্নায়ু রয়েছে, তার ওপর প্রভাব পড়তে থাকে। এর মধ্যে কিছু ম্যালিগন্যান্ট টিউমার থাকে, যা চিকিৎসা করে সারানো বেশ কঠিন।

রিপোর্ট থেকে আরেকটি জিনিস দেখা গেছে, যারা মোবাইল ব্যবহার করেছেন, তাদের টিউমারের আকৃতিও বড়। অন্যদিকে যারা মোবাইল ব্যবহার করেননি, তাদের টিউমারের আকৃতি ছোট। কানের পাশ বরাবর এই টিউমার বৃদ্ধি পেতে থাকে।

গবেষকদের পরামর্শ, মোবাইল যেহেতু ক্ষতিকারক; অতিরিক্ত কথা বলার প্রয়োজন হলে লাউড স্পিকারে কথা বলার পরামর্শ দিয়েছেন। চিকিৎসকরাও সে কথাই বলছেন।

Related News