এখন আপনার হাতের নখ বলে দিবে আপনার রোগের খবর! জেনেনিন কিভাবে

Written by News Desk

Published on:

নখে বিভিন্ন পরিবর্তন বিভিন্ন রোগের লক্ষণ হতে পারে। যেমন লিভার, কলিজা ও হার্টের বিভিন্ন রোগের কারণে নখের রং বদলে যেতে পারে। তবে শুধুমাত্র রোগ হলেই যে নখের রং বদলাবে তা নয় যত্নের অভাবেও নখে পরিবর্তন আসতে পারে।

বিবর্ণ বা মলিন নখ:

অ্যানিমিয়া, যকৃতের রোগ, অপুষ্টির কারণে নখ বিবর্ণ হয়ে যায়। তাই নখ বিবর্ণ হলেই ডাক্তারের কাছে গিয়ে চেকআপ করিয়ে আসুন একবার।

সাদা নখ:

লিভারের সমস্যা থাকলে নখ একদম সাদা হয়ে যায়। যদি আপনার নখ একদম সাদা হয়ে যায় এবং নখের প্রান্ত গুলো ভেতরের সাদা অংশের চেয়ে আরও বেশি সাদা থাকে তাহলে তা সাধারণত লিভার এর সমস্যার কারণে হয়ে থাকে । যেমন- হেপাটাইটিস। জন্ডিস, লিভারের সমস্যা থেকেই হয়।

হলুদ নখ:

নখ হলুদ হয়ে যাওয়ার অন্যতম একটি কারণ হলো ফাঙ্গাল ইনফেকশন। ইনফেকশন যত বেশি হবে ততই আপনার হলুদ নখ মোটা হতে থাকবে। এছাড়াও থায়রয়েড সমস্যা, ফুসফুসে সমস্যা, ডায়াবেটিক অথবা সোরিয়াসিস এর কারণে হলুদ নখ হয়ে থাকে। সুতরাং নখ হলদে ভাব হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

নখে নীলচে ভাব:

পর্যাপ্ত পরিমাণে অক্সিজেনের অভাব নখে নীলচে ভাব আসে। ফুসফুস ইনফেকশনের কারণে এমনটা হয়। এটি নিউমোনিয়ার একটি কারণ। হার্টের সমস্যা থাকলেও নীলচে ভাব আসতে পারে নখে।

রিপলড নখ:

আপনার নখে যদি ছোট ছোট ঢেউ এর মত দাগ দেখা যায় আর নখের নিচের ত্বকে যদি লালচে বা বাদামী ভাব আসে, তাহলে বুঝতে হবে যে এটা প্রাথমিক স্টেজ এর সোরিয়াসিস অথবা ইনফ্লামেটরি আরথ্রিটিস এর লক্ষণ।

ভঙ্গুর নখ:

থায়রয়েড সমস্যা থাকলে নখ ভঙ্গুর হয়ে থাকে। ফাঙ্গাল ইনফেকশনের কারণে নখ ভেঙ্গে যাওয়ার পাশাপাশি হলুদ হয়ে যেতে থাকে।

নখের মাঝখানে কালো দাগ:

নখের মাঝখানে কালো দাগ থাকলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত কারন অনেকসময় স্কিন ক্যান্সারের কারণে নখে এই পরিবর্তন আসতে পারে।

নখের রঙ ও ধরণে কোন সমস্যা দেখা দিলেই যে সেটা এই রোগ গুলোর লক্ষণ হবে সেটা বলা পুরোপুরি সঠিক নয়। তবে যেহেতু বিভিন্ন রোগের সময় নখে পরিবর্তন আসে তাই নখের রঙ আর ধরণ হঠাৎ বদলে গেলে ডাক্তারের শরণাপন্ন হওয়া ভাল। এতে আপনি নিশ্চিত হতে পারবেন কোন সমস্যা আছে কি না। যদি সমস্যা থাকে তাহলে চিকিৎসা নিতে পারবেন দ্রুত।

Related News