জল পান করলেও কি বার বার গলা শুকিয়ে যায় আপনার! তাহলে জেনেনিন এর কারণ কি?

Written by News Desk

Published on:

অনেকেরই মাঝেরাতে ঘুম ভেঙ্গে যায় জল পিপাসার কারণে। কিন্তু এক গ্লাস জল খাওয়ার পরও পিপাসা মিটল না, আবারও গলা শুকিয়ে কাঠ হয়ে গেল। এই রকম ঘটনা যদি ঘন ঘন হয়, তা হলে সতর্ক হওয়া প্রয়োজন। অনেক জটিল অসুখের কথা জানান দেয় এই লক্ষণ। যদি এই ঘটনা প্রত্যেক দিনই ঘটে, তা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। যেসব কারণে ও ধরনের সমস্যা হতে পারে-

১. শরীর অত্যধিক ক্লান্ত হয়ে পড়লে এমন হতে পারে। হয়তো আপনার জীবনযাপনে খানিক পরিবর্তন আনা প্রয়োজন। কোনও কারণে যদি আপনার উপর বাড়তি ধকল গিয়ে থাকে, তা হলে একটু বিরতি নিতে পারেন। মনের ক্লান্তি বা অবসাদের কারণেও কিন্তু গলা শুকিয়ে যেতে পারে। তাই মানসিক ক্লান্তির কথা ভুলে যাবেন না।

২. যাদের ডায়াবেটিস রয়েছে, অন্যদের তুলনায় তাদের অনেক ঘন ঘন প্রস্রাব হয়। সে কারণে শরীরে জলর পরিমাণ কমে গিয়ে গলা শুকিয়ে যেতে পারে।

৩. পেটের গোলমাল হলে বা খুব বেশি ঘাম হলে শরীর থেকে অনেক পরিমাণে জল বেরিয়ে যায়। তার ফলে ডিহাইড্রেশন হতে পারে। গলা শুকিয়ে যাওয়া ডিহাইড্রেশনের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণ। ডিহাইড্রেশন থেকে শরীরে নানা শারীরিক জটিলতা তৈরি হয়।

৪. যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের অত্যধিক ঘাম হয় বেশির ভাগ সময়ে। তার ফলে শরীর থেকে জল বেরিয়ে গলা শুকিয়ে আসে। তাই প্রত্যেক দিন পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৫. ঠান্ডা লেগে ফুসফুসের সমস্যা হলে গলা শুকিয়ে যেতে পারে। যাদের কিডনি বা লিভারের সমস্যা রয়েছে, তাদেরও গলা শুকিয়ে আসার প্রবণতা থাকে।

Related News