এই ৩টি সহজ আসনেই নিয়ন্ত্রণে রাখুন আপনার ডায়াবেটিস, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

জীবনযাত্রায় অনিয়মের প্রভাবে দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। এই রোগ একবার হলে তা নির্মূল করা খুবই কঠিন। তবে নিয়ম-কানুন মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এজন্য প্রয়োজন সঠিক খাদ্যভাস ও শরীরচর্চা।

প্রথমত, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে আপনাকে মিষ্টিজাতীয় খাবার বাদ দিতে হবে। এর সঙ্গে ব্যায়ামও করতে হবে নিয়মিত। আপনি চাইলে প্রতিদিন যোগাসনও করতে পারেন। এক্ষেত্রে ৩ যোগাসন ডায়াবেটিস রোগীর জন খুবই কার্যকরী-

ভুজঙ্গাসন

এই আসন করতে প্রথমে উপুর হয়ে শুয়ে পড়ুন। দুটো হাত বুকের দু’পাশে রাখুন। এবার কোমর থেকে শরীর তুলুন। দুটো হাতে ভর দিয়েই শরীর তুলতে হবে। এ সময় বুক ভরে শ্বাস নিন।

এভাবে অন্তত ১মিনিট থাকুন। দিনে দু’বার এই আসন করলেই ফল পাবেন। শ্বাস নেওয়ার সময়কাল ধীরে ধীরে বাড়াতে হবে। প্রথমেই শরীরে বেশি চাপ দেবেন না। সতর্ক থেকে করুন ভুজঙ্গাসন।

মৎস্যাসন

প্রথমে শুয়ে পড়ুন। যাদের ডায়াবেটিসের সমস্যা আছে, তাদের জন্য এটি খুবই ভালো। এবার দুই পা আবার সামনে ছড়িয়ে দিন। এরপর পদ্মাসন করে সেভাবেই শুয়ে থাকুন।

এরপর মাথা মাটি থেকে সামান্য তুলে বেন্ড করে মাটিতে রাখুন। এতে আপনার ঘাড় থেকে একটি বেন্ড তৈরি হবে ও থাইরয়েড গ্ল্যান্ডেও প্রভাব পড়বে। এবার দু’হাত রাখুন পেটের উপর। অন্তত ২ মিনিট এভাবে থাকুন। ধীরে ধীরে সময় বাড়ান।

সর্বাঙ্গাসন

ডায়াবেটিস রোগীদের জন্য আরও একটি ভালো যোগাসন হলো সর্বাঙ্গাসন। এটি করতে দুই কোমরের নিচে হাত দিয়ে একটি স্ট্যান্ড বিানান। যাতে আপনি কোমরের ব্যালেন্স হাত দিয়ে রাখতে পারেন।

প্রথমেই এই আসন করতে পারবেন না। চেষ্টা করতে হবে বেশ কয়েকবার। তবে হাল ছাড়বেন না। কারণিএটি খুবিই উপকারী আসন। এটি করতে দেওয়ালের সামনে শুতে পারেন।

এরপর কোমর থেকে শরীরটি তুলে নিতে হবে। পা শূন্যে তুলে নিন। সম্পূর্ণ মাটিতে ছোঁয়াবেন না। ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে আপনার পা থাকবে। একদমই না পরলে কাউলে ধরে থাকতে বলুন।

চেষ্টা করুন থুতনি পর্যন্ত যেন পা পৌঁছায়। প্রথমে অন্তত ১ মিনিট এভাবে থাকার চেষ্টা করুন। ধীরে ধীরে সর্বাঙ্গাসনের সময় বাড়ান।

Related News